অল্প পুঁজিতে লাভজনক ব্যবসা | ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া ।

আসসালামু আলাইকুম সম্মানিত নতুন উদ্যোগটা এবং ব্যবসায়ী ভাই ও বোনেরা আপনারা ইতিমধ্যে আমার পোস্টটি দেখে বুঝতে পেরেছেন যে আমি কি কি প্রসঙ্গে এই ব্লক পোস্টে লিখেছি। আজকে আপনি আপনাদের একটি চমৎকার আইডিয়া দিব যা কিনা ব্যবসায়িক সম্পর্কে। 
১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া5000 টাকায় কি ব্যবসা করা যায়গ্রামে অল্প পুঁজিতে ব্যবসাঅল্প পুজিতে পাইকারি ব্যবসা৫০ হাজার টাকায় ব্যবসাঅল্প পুঁজিতে ব্যবসা ২০২৩গ্রামে কিসের ব্যবসা করা যায়অল্প পুঁজিতে লাভজনক ব্যবসা বাংলাদেশ৩০ হাজার টাকায় ব্যবসা৫ হাজার টাকায় ব্যবসা২০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া১০০ টি ব্যবসার আইডিয়া৫০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়ারিস্ক ফ্রি ব্যবসা২ লাখ টাকায় ব্যবসানতুন কোন ব্যবসার আইডিয়া
আমি প্রসঙ্গ শুরু করার আগেই বলে নিতে চাই বা জানতে চাই ব্যবসাটা কি এবং কিভাবে অল্প পুজিতে ব্যবসা করে সফলতা অর্জন করা যায়।

পোষ্ট সূচিপত্রঃ

  • ব্যবসা কি?
  • অল্প পুজিতে লাভজনক ব্যবসা।
  • গ্রামে অল্প পুঁজিতে ব্যবসা।
  • অল্প পুজিতে ব্যবসা ২০২৪।
  • অল্প পুজিতে পাইকারি ব্যবসা।
  • ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসা আইডিয়া।

ব্যবসা কি?

প্রথমেই আমরা ব্যবসা বলতে যেটুকু ধারণা করতে পারি বা বলতে পারি মুনাফা পাবার আশায় অল্প বা অধিক বিনিয়োগের মাধ্যমে কোন পণ্য বা সেবা, সামগ্রী ক্রয় এবং বিক্রয়ের মাধ্যম কে সাধারণত ব্যবসা বলা যায়। অর্থাৎ আরেকটি গভীরভাবে চিন্তা করতে গেলে ব্যবসা করা যায়। 

আরো পড়ুন,

যে, অতিরিক্ত মুনাফা পাওয়ার আশায় সেবা উৎপাদনের মাধ্যম উপযোগ সৃষ্টি এবং পণ্য উৎপাদন থেকে শুরু করে বন্টন প্রক্রিয়ায় মাধ্যমে প্রকৃত ভোক্তার কাছে সরবরাহ প্রক্রিয়া করাকে ব্যবসায় বলা হয়।

অল্প পুজিতে লাভজনক ব্যবসা।

অল্প পুঁজিতে লাভজনক ব্যবসা শুনতে অবাক হলে এটা সত্যি যে আপনারা বর্তমানে এখন অল্প পুজিদের ব্যবসা শুরু করতে পারে। আপনাদের কাছে হয়তো বেশি অর্থ না থাকলেও সামান্য অর্থ দিয়ে ব্যবসা করা যায়। বিশেষ করে আমি বলব যাদের বেশি অর্থ নেই যাদের সামান্য পরিমাণ অর্থ দিয়ে ব্যবসা শুরু করতে চাচ্ছেন কিন্তু কি ব্যবসা করবেন কোথা থেকে শুরু করবেন সেসব চিন্তা মাথায় ঘুরপাক খাচ্ছে। 

তাদের উদ্দেশ্যে আমি অল্প পুঁজি দিয়ে লাভজনক ব্যবসা একটি আইডিয়া দেওয়ার চেষ্টা করব। আপনারা হয়তো অবগত আছেন যে বর্তমানে অনলাইন ব্যবসা একটি জনপ্রিয় ব্যবসা এই ব্যবসায় সাধারণত বেশি অর্থের প্রয়োজন হয় না। কেননা আমাদের পার্শ্ববর্তী ভারত এই দেশটিতে ইন্টারনেট ব্যবসা এটি জনপ্রিয় ব্যবসা হয়ে উঠেছে। আপনারা চাইলে ইন্টারনেট বা সেবামূলক ব্যবসাটি অল্প ই শুরু করতে পারেন। 

গ্রামে অল্প পুঁজিতে ব্যবসা।

বর্তমানে শিক্ষিত বেকার অনেকেই গ্রাম পঞ্চায়েত বসে আছেন কেননা তাদের দেখে বোঝা যায় যে শিক্ষিত হয়ে চাকরি পাওয়াটা খুব কষ্টসাধ্য ব্যাপার। সে দিকটা থেকে বলা যায় যে বিশেষ করে গ্রামে যারা বসবাস করে তাদের শহরের পরিবেশকে সহজেই মানিয়ে নিতে পারেন না। কেননা গ্রামের তুলনায় শহরে ব্যবসা-বাণিজ্য করা অনেকটাই কষ্টসাধ্য হয়ে উঠে যেমনটি বেশি উজিরও প্রয়োজন পড়ে থাকে।

অপরদিকে বলা যায় যে অল্প পুঁজি দিয়ে গ্রামে খুব সহজে শিক্ষিত বেকার ছেলেটাও জীবন জীবিকা নির্ধারণ করতে পারে তাই গ্রামে অল্প পুজি দিয়ে ব্যবসা করে অধিক লাভ করা যায়। আপনি যদি পুরোপুরি ব্যবসায়ী মনোযোগী হয়ে থাকে বা আপনার বেশি অর্থ নেই অল্প পুঁজিতেই গ্রামের ব্যবসা করতে যাচ্ছেন। তাহলে আপনাকে অভিনন্দন কেননা আপনি এই মুহূর্তেই গল্প খুঁজে পেয়ে গ্রামের ব্যবসা করতে আগ্রহী হয়ে উঠেছেন। 

তাই বলা যায় যে আপনি একজন উদ্যেকতা বা ব্যবসায়ী। আপনি গ্রামীণ ব্যবসা করার প্রথমেই আপনাকে চিন্তাভাবনা করতে হবে যে ব্যবসাটি করতে যাচ্ছেন সেটি লাভ হবে কিনা? এরকম প্রশ্নের উত্তর যখন আপনি নিজেই নিজেই করতে পারবেন বা কোন ধরনের ব্যবসা নিয়ে আপনি গ্রামে ব্যবসা করতে চাচ্ছেন।

 অথবা যে পণ্যটি নিয়ে ব্যবসা শুরু করবেন সেটি আপনি নিজেই ব্যবহার করতেন কিনা এই ধরনের একটি পণ্য নির্বাচন করে আপনি সামনের দিকে এগিয়ে যেতে পারেন।

অল্প পুজিতে ব্যবসা ২০২৪।



বর্তমানে যেসব দেশগুলো নিম্নমানের বা সর্বনিম্ন আয়েত দেশ সেসব দেশগুলোতে শিক্ষিত বেকারেরা চাকরির আশা ছেড়ে দিয়ে এখন নিজের পায়ে দাঁড়ানোর জন্য বিশেষ করে ব্যবসাটিকে কর্ম ক্ষেত্র হিসেবে বেছে নিয়েছে। আরো বলা যায় যে তারা চাকরির পিছনে না ছুটে মোটা অংকের টাকার পিছনে না ছুটে নিজেই ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলেছে।

আমি এই পোষ্টের মাধ্যমে এমন কিছু ব্যবসায়ী আইডিয়া বিশেষ করে ২০২৪ সালেই আপনি শুরু করতে পারেন সেগুলো দিয়ে দিব যা কিনা আপনি সহজেই করতে পারেন। আবার বলা যায় যে ব্যবসাটি করতে যাবেন সে ব্যবসা গুলো বিনিয়োগ করার জন্য বেশি অর্থের প্রয়োজন হবে না।

আপনি অল্প পুঁজিতেই প্রথমে বেছে নিতে পারেন অনলাইন ব্যবসাতে যেমনটি কিনা প্রতিটি গ্রামে এখন ব্যবসায়িক প্রতিষ্ঠান বা বাড়িতে লেখালিখি ইত্যাদি কাজের জন্য আমরা কম্পিউটার ল্যাপটপ ইত্যাদি ব্যবহার করে থাকি। এই অনলাইন ব্যবসাটি একটি জনপ্রিয় ব্যবসা গ্রহণযোগ্যতা ফিরিয়ে দিতে পারে।

অল্প পুজিতে পাইকারি ব্যবসা।

আপনি যদি চিনতে ভাবনা করে থাকেন যে অল্প পুঁজি দিয়ে পাইকারি ব্যবসা শুরু করব তাহলে কি ব্যবসা করব কোথা থেকে শুরু করবে এত কিছু না ভেবে আপনি সিদ্ধান্ত বা পরিকল্পনার মাধ্যমে পাইকারি ব্যবসাটি শুরু করতে পারেন। পাইকারি ব্যবসায় একটি লাভজনক ব্যবসা করতে বেশি অর্থের প্রয়োজন পড়ে না। পাইকারি ব্যবসা যেমন খুচরা ব্যবসা থেকে প্রাথমিক পুজি বেশি লাগে তেমনি লাভও বেশি হয়।

 উৎপাদকের কাছ থেকে পাইকারি হারে পণ্য সংগ্রহ করে তা খুচরো ব্যবসায়ীদের কাছে পৌঁছে দেওয়ার কাজ সহজে করে ফেলা যায়। এই ধরনের পাইকারি ব্যবসা করে আপনি অল্প পুঁজি দিয়েই অধিক লাভ করতে পারবেন।

১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসা আইডিয়া।

অল্প পুঁজিতে প্রায় ১০ থেকে ১৫ হাজার টাকা বিনিয়োগ করে বেশ কিছু ব্যবসায়িক করতে পারেন। আমি ১০ থেকে ১৫ হাজার টাকা দিয়ে যেসব ব্যবসাগুলো আপনি খুব সহজেই করে ফেলতে পারবেন তা তুলে ধরার চেষ্টা করব আপনি অবশ্যই সেগুলো থেকে যেকোনো একটি কে বেছে নিতে পারেন বা আপনার পুঁজি বিনিয়োগের মাধ্যমে আপনি ব্যবসাটি করতে পারবেন, যেমনঃ
  • অনলাইনে রিচার্জ টেলিকম ব্যবসা।
  • পাইকারি মোদী মালের ব্যবসা বা ডিলারশিপ নিয়ে ব্যবসা।
  • ঘরে বসে কাপড়ের ব্যবসা যেমনটি অনলাইনে করতে পারেন।
  • খাবারের দোকান বা ফুড কনফারেন্সের ব্যবসা করতে পারেন।
  • অনলাইনে হস্তশিল্পী ব্যবসা ।
  • ফটোকপি।
  • স্টেশনারি ইত্যাদি।
  • ই-কমার্স ওয়েবসাইট তৈরি করে লেখালেখি করতে পারেন।
  • এছাড়া উল্লেখিত আরো অনেকেই ব্যবসা আছে যেগুলো আপনি আপনার অল্প পুঁজিতে ব্যবসা শুরু করতে পারেন।
শেষ কথাঃ সম্মানিত পাঠক ভাই ও বোনেরা আপনারা ইতিমধ্যেই আমার পোস্টটি পড়ে বুঝে গেছেন যে আমি এই পোস্টটি আপনাদের কি বোঝাতে চেয়েছি লাভজনক ব্যবসা করার একটি আইডিয়া হতে পেয়ে গেছেন। যদি এই পোস্টটি পড়ে আপনারা উপকৃত হয়ে থাকেন বা ব্যবসায়ী আইডিয়া পেয়ে থাকেন। 

তাহলে অবশ্যই আমাকে কমেন্ট করে জানাবেন এরকম পরবর্তীতে পোস্ট লিখা আপনাদের উপহার যাতে দিতে পারি সে প্রত্যাশাই আপনাদের আমন্ত্রণ জানিয়ে শেষ করছি আল্লাহ হাফেজ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url