চোখের এলার্জির ড্রপ | চোখের এলার্জি দূর করার উপায়।

চোখের এলার্জি একটি বড় ধরনের সমস্যা। আর এই সমস্যায় হয়তো ভোগেন কমবেশি সবাই। কেননা চোখের এলার্জিটা সাধারণত কয়েকটি কারণে হয়ে থাকে এবং এর দূর করার কারণে কয়েকটি রয়েছে। আপনি হয়তো আমার এই পোস্টটি পড়লে আপনার চোখের এলার্জি দূর করবেন কিভাবে তা জেনে যাবেন।
জীবাণুমুক্ত চোখের ড্রপচোখের সবচেয়ে ভালো ড্রপজীবানুমুক্ত চোখের ড্রপ নামচোখের ড্রপ এর নামচোখের এলার্জি ঔষধ এর নামমক্সিফ্লক্সাসিন চোখের ড্রপচোখ পরিষ্কার করার ড্রপ এর নামচোখের এলার্জির ড্রপ স্কয়ারচোখের এলার্জি ঔষধচোখের এলার্জি দূর করার দোয়াচোখের এলার্জি লক্ষণচোখের এলার্জি দূর করার ড্রপচোখের এলার্জির ড্রপ এর নামচোখের এলার্জি কেন হয়চোখের চুলকানির ঔষধচোখের এলার্জির হোমিও চিকিৎসা
সম্মানিত ভাই ও বোনেরা, চোখের এলার্জি হলে করণীয় কি এবং এর পদক্ষেপ গুলো কি কি তা আমরা এ পোষ্টের মাধ্যমে জানব। অবশ্যই আপনি চোখের এলার্জি সমস্যা এভাবে থাকলে আমার এই পোস্টটিকে শুরু থেকে শেষ পর্যন্ত পড়ে নেবেন। তাহলে আপনি বুঝতে পারবেন আপনার চোখের এলার্জির জন্য করণীয় কি এবং এর উপায় গুলো কি কি।
পোষ্ট সুচিপত্রঃ
  • চোখের এলার্জির ড্রপ
  • চোখের এলার্জির ড্রপ নাম
  • চোখের এলার্জি দূর করবেন যেভাবে
  • চোখের এলার্জি চিহ্নিতকরণ
  • চোখের এলার্জি দূর করার কিছু ঘরোয়া পদ্ধতি
চোখে এলার্জি ড্রপ ব্যবহার করার মাধ্যমে আপনার চোখের এলার্জি দূর করতে পারেন। চোখের এলার্জি দূর করার জন্য বাজারে অনেক ড্রপ কিনতে পাওয়া যায়। সেগুলো আপনি ব্যবহার করতে পারেন তবে, সে ড্রপ ব্যবহার করার পূর্বে অবশ্যই কোন চক্ষু বিশেষজ্ঞ পরামর্শ নিতে পারেন তা না হলে হয়তো চোখের অনেক বড় ধরনের ক্ষতি হতে পারে।

চোখের এলার্জির ড্রপ।

যখন কেউ চুলকানির সম্মুখীন হয় তখন পানি চোখে এলার্জি চোখের ড্রপ নির্দেশিত হতে পারে। চোখের ড্রপ বিভিন্ন ধরনের হতে পারে তবে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবহার করাটাই উচিত। কিছু নিয়ম কানুন এর মধ্যে চোখের ড্রপ ব্যবহার করা উচিত। বিশেষ করে আপনার চোখে যখন ড্রপ ব্যবহার করবেন অবশ্যই খেয়াল রাখতে হবে।
আরো পড়ুন,
আপনাকে যাতে মাথাটি কিছুটা পিছনে কাত করে উপর দিকে তাকিয়ে থাকতে হবে। এরপরে আপনাকে চোখের থেকে দূরে অর্থাৎ চোখের নিচের পাতা এক হাতে টেনে ধরে নিতে হবে। এরপর আপনাকে ড্রপ ব্যবহার করতে হবে।

চোখের এলার্জির ড্রপ নাম।

বিশেষ করে আমরা তখনই চোখের ড্রপ ব্যবহার করি যখন আমাদের চোখে কোন সংক্রমণের উপশম দেখা দেয়। যখন একজনের চোখে সংক্রমণ হয়ে যায়, এর ফলে লাভ ছেড়ে যাওয়া এবং শ্রাব এন্টিবায়োটিক ড্রপগুলি চক্ষু বিশেষজ্ঞের সাথে পরামর্শ করে জরুরিভাবে ব্যবস্থাপনা গ্রহণ করতে হবে। চোখে ব্যবহারের জন্য বিশেষ কিছু ঔষধ এর নাম উল্লেখ করা হলো যা বিশেষজ্ঞ ডাক্তাররা প্রেসক্রাইব করে থাকেন।
  • সিপ্রোফ্লক্সাসিন
  • আফ্লক্সাসিন
  • গ্রাটি ফ্ল্যাক্সেশন
  • মক্সিফ্লক্সাসিন
  • টু ব্রামাইসিন

এছাড়াও বেশ কিছু ড্রপ এর নাম।

  • ওলাপাটাডিন
  • সোডিয়াম ক্রোম গ্লাইকোট
  • বেপোটাস্টাইন
  • কেটেরো লাখক ইত্যাদি

চোখের এলার্জি দূর করবেন যে ভাবে।

আমরা সাধারণত ঘরোয়া ভাবে চোখের এলার্জি দূর করার জন্য বিশেষ কিছু চিকিৎসা গ্রহণ করে থাকে। এর মধ্যে ঠান্ডা জলে কাপড় ভিজিয়ে ওই এলার্জির সমৃদ্ধ অঞ্চলটিকে ঠান্ডা জলের কাপড় রেখে দিতে পারে অথবা কেন মিল টি ব্যাগ ঠান্ডা তাপ হিসেবে ব্যবহৃত করা হয়। শসা কেটে গোল গোল করে চোখের উপরে দেওয়া যেতে পারে।

শসা চোখের ফোলা ভাব, চুলকানি ইত্যাদি রোগে নিরাময় হিসেবে কাজ করে থাকে। গোলাপজল চোখের এলার্জি নিরাময়ের জন্য খুবই উপকারী এবং একটি প্রাকৃতিক উপাদানের তৈরি। বিভিন্ন চিকিৎসক এর মতে চোখের এলার্জি দূর করার জন্য যে কারণগুলো রয়েছে তা আগে প্রথমত শনাক্ত করতে হবে এবং চোখের এলার্জির পুনরাবৃত্তি প্রতিরোধ করায় চিকিৎসার প্রাথমিক লক্ষণ।

যাইহোক এটি করার চেয়ে বলা খুবই সহজ কিন্তু চোখের এলার্জির চিকিৎসার প্রধান পদক্ষেপ হলো আপনার চক্ষু বিশেষজ্ঞ পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করা। তাছাড়াও ঘনঘন ঠান্ডা জলের শহীদ চোখের অ্যালার্জি লক্ষণ গুলি থেকে মুক্তি দেওয়ার জন্য একটি ভালো ঘরোয়া প্রতিকারও রয়েছে। এভাবে বেশ কিছু পন্থা অবলম্বনের মাধ্যমে চোখের এলার্জি দূর করা সম্ভব।

চোখের এলার্জি চিহ্নিতকরণ।

প্রথমত আপনাকে চোখের এলার্জি কিনা তা চিহ্নিত বা সনাক্ত করতে হবে। এর জন্য নিকটত বস্তি হাসপাতাল বা কোন চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত। এরপরে যেসব লক্ষণগুলো রয়েছে তা খুঁজে বের করতে হবে। বেশ কিছু লক্ষণ এর কারণগুলি উল্লেখ করা হলো।
  • আপনার চোখ লাল হয়ে যেতে পারে।
  • চোখে চুলকানি বা এলার্জি হলে চোখ দিয়ে পানি পড়তেই থাকবে
  • এরপরে চোখের ভেতরে খচখচ বা মনে হবে চোখের ভিতরে কিছু একটা আছে সেই রকম মনোভাব হবে
  • সাধারণত এলার্জি বা চুলকানি হলে চোখ স্বাভাবিকের চেয়ে ফোলা ফোলা ভাব দেখাবে।

চোখের এলার্জি দূর করার কিছু ঘরোয়া পদ্ধতি।

আপনি যদি চোখের এলার্জি বা চুলকানি রোগের মত সংক্রমণ রোগে ভোগে থাকেন তাহলে আপনাকে কিছু ঘরোয়া পদ্ধতি অনুসরণ করলেই তা মুক্তি পাওয়ার আশঙ্কা অনেকটাই থাকে। আসুন জেনে নেই কিভাবে আমরা চোখে চুলকানি বা এলার্জি দূর করার জন্য পদক্ষেপগুলো গ্রহণ করব।

চোখের এলার্জি দূর করার জন্য গোলাপজলের ভূমিকা অত্যন্ত এবং গুরুত্বপূর্ণ। আপনি এলার্জি বা চোখের চুলকানি আক্রান্ত জায়গায় দুই থেকে তিন ফোঁটা গোলাপজল দিয়ে রাখুন এতে কিছুক্ষণের মধ্যে তা চোখ বন্ধ করে রাখতে হবে যেন জলটা চোখের প্রবেশ করে এবং বাইরে পড়তে না পারে। এরপর দেখবেন অনেকটাই অস্বস্তিকর থেকে সুস্থতা লাভ করবেন।

এরপরে যে কাজটি করলে আপনি চোখের এলার্জি থেকে মুক্তি পেতে পারেন তা হল দুই থেকে তিন চার চামচ লবণ এক গ্লাস পানি। লবণ মেশানো যুক্ত পানি ১০ থেকে ১৫ মিনিট গরম করে ফুটানি নিন। এরপরে ফুটন্ত পানিকে ঠান্ডা করে পরিষ্কার তোলা বা কাপড় দিয়ে আক্রান্ত চোখ ধুয়ে ফেলুন। এতে অনেকটাই সুস্থতা বোধ করবেন।

কিছু আমলকির গুড়া সঙ্গে মধু মিশিয়ে প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে খেয়ে নিতে পারেন। এতে আপনার হিউম্যান সিস্টেমের উন্নতি সাধন করবে আর এলার্জি থাকবে আপনার কাছে অনেকটাই দূরে।

শেষ কথাঃ সম্মানিত পাঠক ভাই ও বোনেরা আপনি যদি এলার্জি দূর করতে চান বা এনার্জি ড্রপ ব্যবহার করতে চান তাহলে অবশ্যই আমার পোস্টটিকে মনোযোগ সহকারে পড়তে হবে। আপনি এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ে থাকলে অবশ্যই আপনি চোখের এলার্জিতে কোন ড্রপ ব্যবহার করবে এবং কিভাবে ব্যবহার করলে সংক্রমণ দূর হবে তা জানতে পারবে ইনশাআল্লাহ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url