চোখের পাতা চুলকায় কেন | চোখের পাতায় এলার্জি।

আসসালামু আলাইকুম,সম্মানিত পাঠক ভাই ও বোনেরা, চোখের সমস্যা মানুষের বড় ধরনের সমস্যা। আর এই সমস্যা নিয়েই অনেকে মানুষ বিভিন্ন সমস্যা ভোগে থাকেন। চোখের পাতা চুলকায় কেন এবং চোখের পাতার এলার্জির জন্য করনীয় কি তা আজকে আমরা জেনে যাব।
চোখের এলার্জি ঔষধচোখের এলার্জির ড্রপ এর নামচোখের এলার্জি লক্ষণচোখের এলার্জি দূর করার উপায়চোখের এলার্জি কেন হয়চোখের চুলকানি দূর করার দোয়াচোখের এলার্জি দূর করার খাবারচোখের এলার্জি দূর করার ড্রপচোখের এলার্জি ঔষধচোখের এলার্জি লক্ষণচোখের এলার্জি দূর করার ঘরোয়া উপায়চোখের এলার্জির ড্রপ এর নামচোখের এলার্জি দূর করার ড্রপচোখের এলার্জি দূর করার উপায়চোখের এলার্জি দূর করার খাবারচোখের এলার্জি দূর করার দোয়া
আজকে এই পোস্টটির মাধ্যমে আমরা জানতে পারবো যে চোখের পাতা চুলকায় কেন। এবং চোখের পাতায় এলার্জি হলে করণীয় কি কি পদক্ষেপ গ্রহণ করব। আসুন আজকে আমরা জেনে নিই চোখের পাতা চুলকায় কেন এবং চোখের পাতা এলার্জির জন্য কি করবেন।
পোষ্ট সুচিপত্রঃ
  • চরম রোগ
  • চোখের সঙ্গে সংস্পর্শে আসা বিরক্তিকর ধুলোবালি
  • চোখের পাতা সংক্রমণের প্রদাহ।
  • কন্টাক্ট লেন্স ব্যবহার সংক্রমণ সম্পর্কিত
  • কার্নি আলসার
  • চোখের পাতায় এলার্জির
চোখের পাতা চুলকায় কেন এই প্রশ্নের উত্তর হয়তো অনেকেরই অজানা। কি জন্য চোখের পাতা চুলকায় এবং চোখের পাতা চুলকানোর ক্ষেত্রে কিসের ভূমিকা বেশি থাকে তা আমরা হয়তো জানি না। এর জন্য চক্ষু বিশেষজ্ঞ এর পরামর্শ নিয়ে থাকি বা চিকিৎসা গ্রহণ করে থাকে। বিশেষ কিছু কারণে আমাদের চোখের পাতা চুলকায়। যেমন

চর্ম রোগ।

যদি আপনার থেকে থাকে তাহলে আপনার চোখের পাতা চুলকাতে থাকবে। কারো কারো ক্ষেত্রে এর বিশেষ ক্ষেত্র প্রযোজ্য বা কারো কারো ক্ষেত্রে সেটা গ্রহণযোগ্য নয়। আপনার যদি চর্ম রোগ হয়ে থাকে তাহলে এই চর্ম রোগের প্রভাবটা চোখের পাতায় পড়ে যায়। এর ফলে চোখের পাতা চুলকায়। এটি সমাধানের জন্য বিভিন্ন চিকিৎসকনের পরামর্শ নিয়ে থাকতে পারবেন।

চোখের সঙ্গে সংস্পর্শে আসা বিরক্তিকর ধুলোবালি।

আপনি হয়তো এমন কোন পরিবেশে বসবাস করছেন বা চারপাশে আপনার আশেপাশে ধুলোবালের প্রকোপ বেশি। এমত অবস্থায় সেই ধুলাবালি আপনার চোখের চুলকানোর কারণও হতে পারে। সে ক্ষেত্রে আপনাকে ধুলোবালি বা বিরক্তিকর আবর্জনা থেকে সতর্কতা অবলম্বন করতে হবে। এক্ষেত্রে আপনি অনেকটাই সুফল পেয়ে যেতে পারেন।

চোখের পাতা সংক্রমণের প্রদাহ।

বিভিন্ন ধরনের সংক্রমণ রয়েছে যা আপনার চোখের পাতার প্রদাহ সৃষ্টি কারণ হতে পারে। এক্ষেত্রে আপনাকে বিভিন্ন সংক্রমণ প্রদাহ থেকে সতর্কতা অবলম্বন করতে হবে। যদি আপনি কোন রোগ বালাইয়ের সংস্পর্শে এসে থাকেন তাহলে আপনাকে সতর্কতা অবলম্বন করতে হবে। এবং এর উপযুক্ত চিকিৎসা গ্রহণ করতে হবে।

কন্টাক্ট লেন্স ব্যবহার সংক্রমণ সম্পর্কিত।

আমরা অনেকেই হয়তো হালকা বয়সেই বিভিন্ন ধরনের চশমা বা সানগ্লাস ব্যবহার করে থাকি। এর জন্য আপনার চোখের পাতার চুলকানোর কারণও হতে পারে। এক্ষেত্রে আপনাকে অবশ্যই চক্ষু বিশেষজ্ঞ দ্বারা সানগ্লাস বা চশমা ব্যবহার করার গ্রহণযোগ্যতা হবে।

কার্নি আলসার।

গার্নিয়ার আলসার চোখের পাতা চুলকানোর একটি বিশেষ কারণ হতে পারে। কারণ আলসার চোখের পাতা চুলকানোর বড় ধরনের বটে। সেই ক্ষেত্রে আপনাকে একটু সতর্কতার সহিত থাকতে হবে।

চোখের পাতায় এলার্জির।

চোখের পাতায় এলার্জি থেকে মুক্ত থাকতে হলে অবশ্যই আপনাকে আপনার ঘরের চারপাশ বা আশেপাশের বারান্দা পরিষ্কার বা ঘরবাড়ি পরিষ্কার রাখতে হবে। এবং আপনার প্রসব প্রাণীদের পর্যায়ক্রমে ব্রাজিল এবং পরিষ্কার পরিচ্ছন্ন করে নিতে হবে।
আরো পড়ুন,
অনেকেই চোখের। এলার্জি সমস্যা হবে থাকেন। এর প্রধান কারণগুলো হলো চোখে চুলকানো জ্বালাপোড়া করা পানি পড়া ও ফুলে যাওয়া। মূলত মানুষের শরীরে হিউম্যান সিস্টেম কোন সমস্যা দেখা দিলেই এলার্জিতে একান্ত হতে পারে। যেসব জিনিস এলার্জির সৃষ্টি করে একে বলে আলার্জি-ইন। এটি ধুলাবালি খরা সহ বিভিন্ন বস্তুতে। থাকতে পারে।

চোখের পাতার এলার্জির মত সমস্যার সমাধানে বিশেষ করে গোলাপ জল অনেকটাই ভূমিকা পালন করে থাকে। গোলাপ জল চোখের এলার্জি রিভেন্টিং হিসেবে কাজ করে এবং চোখ এলার্জিতে আক্রান্ত হলো দুই থেকে চার ফোঁটা গোলাপ জল চোখের মধ্যে দিয়ে দিতে পারেন এক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হবে যে দুই থেকে চার ফোঁটা এর মধ্যেই যাতে থাকে।

তা না হলে অতিমাত্রায় গোলাপজল চোখের সমস্যার কারণে হতে পারে। অবশ্যই গোলাপজল ব্যবহারের সময় আমরা খেয়াল রাখবো যাতে পরিষ্কার হাত দিয়ে তা প্রকাশ করাতে পারি। গোলাপজল চোখে দেওয়ার পর কিছুক্ষণ বন্ধ রেখে দেবেন তা না হলে গোলাপ জল গুলো চোখের বাইরে বেরিয়ে আসতে পারে।

এ পর্যায়ে আমলকি ও মধু ব্যবহার করতে পারেন। কেননা চোখের পাতা চুলকানো বা এলার্জি দূরীকরণের জন্য আমলকি ও মধু ব্যাপক ভূমিকা পালন করে। প্রথমে আপনি আমলকি গুলোকে পাউডার করে নেবেন এরপর প্রতি রাতে ঘুমাতে যাওয়ার আগে কিছু মধু মিশিয়ে খাওয়ার অভ্যাস গড়ে তুলবেন। এতে শরীরের হিউম্যান সিস্টেম বা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে এবং শরীরের এলার্জি মুক্ত থাকবে।

সম্মানিত পাঠক ভাই ও বোনেরা চোখের পাতা চুলকানো একটি কমন বিষয়। তবে এর ধরন এবং এর সঠিক চিকিৎসা নির্ণয় করাটাই খুব কঠিন। আপনার চোখের পাতা চুলকালে আপনি প্রথমত ভাল কোন চিকিৎসকের পরামর্শ নিবেন। এরপর যদি আপনার চোখে এলার্জি সমস্যা থাকে তাহলে ঘরোয়া পরিবেশে কিছু পদক্ষেপ আছে যা আমি এই প্রশ্নের মাধ্যমে আলোচনা করেছি। সেগুলো ব্যবহার।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url