চোখের চুলকানি সমস্যা | চোখ চুলকানির ঔষধ।

চোখ চুলকানো অন্যান্য বিভিন্ন কারণে হতে পারে, এর মধ্যে রয়েছে বিশেষ উল্লেখযোগ্য কিছু কারণ। অনেকেরই নানা কারণে চোখ নিয়মিত চুলকায়। আর যারা এই সমস্যায় ক্রমাগত চোখের হাত দিয়ে থাকেন বা চোখ ঘষাঘষি করেন তাদের এই সমস্যা আরো বেড়ে যায়। তাই চোখের এ সমস্যায় হাত দিয়ে ঘষাঘষি না করে ঘরোয়া কিছু সমাধান জেনে নেওয়া যাক।
চোখের চুলকানি দূর করার দোয়াচোখ চুলকানির ঔষধচোখ দিয়ে পানি পড়া ও চুলকানি ড্রপচোখের এলার্জি দূর করার উপায়চোখের এলার্জির ড্রপচোখের পাতায় এলার্জিচোখের পাতা চুলকায় কেনচোখ চুলকালে কি করা উচিতচোখের এলার্জির ঔষধচোখ চুলকানির ড্রপের নামচোখ দিয়ে পানি পড়া ও চুলকানি ড্রপচোখ চুলকানির হোমিও ঔষধচোখের চুলকানি দূর করার উপায়চোখ চুলকানোর ড্রপচোখের এলার্জির ড্রপচোখের চুলকানি দূর করার দোয়া
ভুল আলোচনা শুরু করার আগেই আপনাদের কাছে অনুরোধ থাকবে আপনারা যদি চোখে চুলকানি সমস্যা বা ওষুধ সম্পর্কে সঠিক ধারণা পেতে চান তাহলে অবশ্যই পোস্টটিকে শুরু থেকে শেষ পর্যন্ত পড়বেন। এক্ষেত্রে আপনি উপযুক্ত উপযুক্ত সমস্যার সমাধান পেয়ে যাবেন।

পোষ্ট সুচিপত্রঃ
  • চোখের চুলকানি সমস্যা।
  • চোখ চুলকানো এলার্জির কারণ।
  • চোখ চুলকানোর সমস্যার সমাধান।
  • চোখ চুলকানো সমস্যায় শসার ব্যবহার।
  • চোখ চুলকানোর সমস্যায় গোলাপজল ব্যবহার।
  • চোখ চুলকানির ঔষধ।

চোখের চুলকানি সমস্যা।

চোখ মানুষের বিভিন্ন কারণে চুলকানি অসুখটি হয়ে থাকে। সেক্ষেত্রে আমারা নানা ধরনের সমস্যার সম্মুখীন হয়ে থাকি। যেমনঃ
  • চর্মরোগ বিশেষ
  • শুকনো চোখের সিনড্রোম
  • চোখের সংস্পর্শে আসা বিরক্তি কর ধুলো ময়লা
  • ব্লেফারাইটিস, যা সংক্রমণের কারণে চোখের পাতা প্রদাহ হয়ে থাকে।
  • কন্টাক্ট লেন্স ব্যবহারের সাথে সংক্রমণ সম্পর্কিত প্রদাহ
  • কার্নিয়াল আলসার ইত্যাদি
এছাড়াও আমি কিছু চোখ চুলকানোর সমস্যা গুলো তুলে ধরার চেষ্টা করব। মানুষের চোখ একটি সং স্পর্শ সেল অঙ্গ তন্ত্র। এটি এতটাই সংক্রমিত অঙ্গ যে যে কোন ছোঁয়াচে বা চর্মরোগ দাড়াই প্রভাবিত হতে পারে। মানুষ চোখ সাধারণত তখনই চুলকায় যখন চোখে এলার্জি ভাব বা কোন কিছু চোখের ভেতরে বাইরে থেকে প্রবেশ করে।

আরো পড়ুন,
যেসব কারণে মানুষের চোখ চুলকানো হয়ে থাকে সেই সব কারণগুলো বা সমস্যাগুলো সংক্ষিপ্ত আকারে তুলে ধরলাম।

চোখ চুলকানো এলার্জির কারণ।

এলার্জি এটি একটি সংকরমিত রোগ। এটি মানুষের সাধারণত কম বেশি হয়ে থাকে। কাউরি শরীরের অন্যান্য অঙ্গে হতে পারে। আবারো এই এলার্জি সমস্যাটি চোখের মধ্যেও দেখা দিয়ে থাকে। এর জন্য আমাদের বেশ কিছু পদক্ষেপের মাধ্যমে এই সমস্যার সমাধান করে দিতে হবে। আপনার যদি এলার্জির জন্য এই সমস্যা হয় তাহলে এক্ষেত্রে সাধারণত চিকিৎসকের পরামর্শ নিয়ে এলার্জির ওষুধ খেয়ে নিতে পারেন।

চোখ চুলকানোর সমস্যার সমাধান।

চোখ চুলকানোর বিশেষ কিছু কারণ রয়েছে যা আমি ইতিপূর্বে আলোচনা করেছি। এমত অবস্থায় আপনি চোখ চুলকানোর যেসব কারণগুলি রয়েছে তা যদি ভালোভাবে উপলব্ধ করতে পারেন তাহলে আপনি চোখ চুলকানোর সমস্যা থেকে অনেকটাই। রেহাই পেতে পারেন এখন শুধু আপনাকে সমাধানটা খুঁজতে হবে। তো চলুন আমরা সমাধান নেওয়ার চেষ্টা করি।

চোখ চুলকানো সমস্যায় শসার ব্যবহার।

শসা এমন কেউ নেই যা চেনে না। শসা আমরা সবাই কমবেশি চিনি বা এটি আমরা খাবার জন্য। ব্যবহার করে থাকি। শশা শুধু খাবার জন্যই উপযুক্ত নয় এটি বিভিন্ন ধরনের রোগ বালাই কাজেও ব্যবহৃত হয়ে থাকে। শসা রয়েছে বিভিন্ন ধরনের রাসায়নিক উপাদান অর্থাৎ বিশেষ করে চোখ চুলকানোর অ্যালার্জি বা অন্যান্য কারণে শশায় এন্টি ইরিটেজ এর কার্যকর ভূমিকা পালন করে।

চোখ চুলকানোর সমস্যায় গোলাপজল ব্যবহার।

আপনি সাধারণত গোলাপ জল দিয়ে ঘরোয়া পদ্ধতিতেই চোখ চুলকানোর সমস্যার সমাধান করে ফেলতে পারেন। একটি বিশুদ্ধ মহা ঔষধ। বিশেষ করে চোখে জ্বালাপোড়া ভাব দূর করে থাকে এই গোলাপ জল। চোখ যদি অতি মাত্রায় গরম হয়ে যায় তাহলে আপনি নিয়মিত গরম চোখ কে গোলাপ জল দিয়ে ধুয়ে নিন এতে অনেকটাই ঠান্ডা অনুভব করবেন।

চোখ চুলকানির ঔষধ।

চোখ চুলকানোর ক্ষেত্রে আমরা নানা ধরনের চিকিৎসা গ্রহণ করে থাকি। কেউ হয়তো ক্লিনিক্যালি চিকিৎসা লেন আবার কেউ ঘরোয়া পরিবেশেও চিকিৎসা নিয়ে থাকেন। আমি ইতিপূর্বে ঘরোয়া পদ্ধতিতে চোখ চুলকানি বা এলার্জি সহ বিভিন্ন ধরনের চোখের সমস্যার সম্পর্কিত সমাধান দেওয়ার চেষ্টা করেছি। আপনি যদি নিয়মিত সেই উপায় গুলো ব্যবহার করে থাকেন তাহলে অবশ্যই আপনার সমাধান পেয়ে যাবেন।

এছাড়াও চোখ চুলকানোর ওষুধ সম্পর্কে যদি অবগত করি তাহলে বিভিন্ন চিকিৎসক গন বিভিন্ন প্রকারের ওষুধ সাজেস্ট করে থাকেন।
  • কারবক্সিং মিথাইল সেলুলোজ
  • হাইড্রক্সি প্রোপিল মিথাইল সেলুলোজ
  • এইচপি এমসি গ্লিসারিন  ইত্যাদি
শেষ কথাঃ সম্মানিত পাঠক ভাই ও বোনেরা আপনি যদি চোখের চুলকানো সমস্যায় ভুগে থাকেন এবং এর উপযুক্ত সমস্যা খুঁজতে থাকেন কিন্তু উপায় পাচ্ছেন না অবস্থা কি করবেন। আপনাকে আমি অবশ্যই বলব যে আমার এই পোস্টটি ভালভাবে আপনি করুন এবং যেসব পদক্ষেপ গুলো নেয়া হয়েছ সেগুলো গ্রহণ করুন দেখবেন অবশ্যই সমাধান পেয়ে যাবেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url