মুখের দুর্গন্ধ দূর করার উপায় | মুখের দুর্গন্ধ দূর করার ঘরোয়া পদ্ধতি।

আসসালামু আলাইকুম, সম্মানিত পাঠক ভাই ও বোনেরা, মুখ মানুষের একটি বাক্য উচ্চারণের জন্য বিশেষ অঙ্গ। যারা হয়তো কথা বলতে পারেন না বা কথা বলতে পারলেও বেশিরভাগ ক্ষেত্রে মানুষের কাছে বসে থেকে কথা বলাটা খুব দুঃসহ ব্যাপার হয়ে যায়। কেননা আজকাল মানুষের মুখের দুর্গন্ধ খুব কাছ থেকে না পেলেও দূর থেকেও পাওয়া যায়। তাই মুখের যত্ন নিলে মুখের দুর্গন্ধটা দূর হয়ে যাবে ইনশাল্লাহ।
মুখের দুর্গন্ধ দূর করার খাবারমুখের দুর্গন্ধ দূর করার টুথপেস্টমুখের দুর্গন্ধ দূর করার স্প্রে নামমুখের দুর্গন্ধ দূর করার ঘরোয়া পদ্ধতিমুখের দুর্গন্ধ দূর করার ঔষধের নামস্থায়ীভাবে মুখের দুর্গন্ধ দূর করার উপায়মুখের দুর্গন্ধ দূর করার ঘরোয়া পদ্ধতিমুখের দুর্গন্ধ দূর করার টুথপেস্টমুখের দুর্গন্ধ দূর করার আমলমুখের দুর্গন্ধ দূর করার খাবারমুখের দুর্গন্ধ দূর করার স্প্রে নামমুখের দুর্গন্ধ দূর করার হোমিও ঔষধের নামমুখের দুর্গন্ধ দূর করার মাউথ ওয়াশ
আপনার মুখে যদি দুর্গন্ধটা বেশি হয় তাহলে মেথির বীজ এক চা চামচ বীজের সাথে কিছু জল বা পানি পরিমাণমতো দিয়ে বিচিগুলোর সাথে মিশিয়ে কিছুক্ষণ সেদ্ধ করে নেবেন। এরপরে এসে সেদ্ধ পানি চা পান করার মতো করে কয়েকদিন ভালো মতো পান করে যাবেন। দেখবেন অনেকটাই মুখের দুর্গন্ধ দূর হয়ে গেছে।

আসুন আমরা মুখে দুর্গন্ধ দূর করার জন্য এবং ঘরোয়া পদ্ধতিতে কি পদ ব্যবস্থা গ্রহণের মাধ্যমে মুখের দুর্গন্ধ দূর করা যায়। সেগুলো নিয়ে একটু বিস্তারিত আলোচনা করি।

পোস্ট সূচিপত্রঃ

  • মুখের দুর্গন্ধ দূর করার খাবার
  • মুখের দুর্গন্ধ দূর করার টুথপেস্ট
  • মুখের দুর্গন্ধ দূর করার স্প্রে নাম
  • মুখের দুর্গন্ধ দূর করার ঘরোয়া পদ্ধতি

মুখের দুর্গন্ধ দূর করার খাবার।

মুখের দুর্গন্ধ দূর করার জন্য যেসব খাবারগুলো খেতে হবে তা বিভিন্ন বিশেষজ্ঞ বিশেষ বিভিন্নভাবে আখ্যায়িত করেছেন। তবে কিছু কিছু চিকিৎসক বা পরামর্শের ভিত্তিতে বলা যায় নিয়মিত আনারসের জুস খেলে এই সমস্যা দ্রুত সমাধান করা সম্ভব। তারা আরো বলেন খাবার দাবার কলাট করন করার পর এক গ্লাসের জুস খেতে হবে এরপর ভালো করে কূল কুচি করে মুখ ধুয়ে নিতে হবে। তাহলেই দেখবেন মুখে দুর্গন্ধ দূর করা সম্ভব হয়ে গেছে।
শুধু আনারস বললেই নয় আপনার মুখের দুর্গন্ধ তা দূর করার জন্য নিয়মিত কাঁচা ফল ও সবজি খেতে পারেন। যেমন কাঁচা ফল বা সবজির মধ্যে উপযুক্ত খাবার গুলো হল আপেল, গাজর, সেলরি, ইত্যাদি মুখের ভেতরে দুর্গন্ধ সৃষ্টিকারী জীবানু বা ব্যাকটেরিয়া ধ্বংস করতে পারে। এছাড়াও কাঁচা ফল বা সবজি দাঁতের ফাঁকে জমে থাকা দূর করতে এবং দাঁত কে পরিষ্কার রাখতে সহায়তা করে।

মুখের দুর্গন্ধ দূর করার টুথপেস্ট।

আপনি মুখের দুর্গন্ধ দূর করার জন্য বাজারে সস্তা নামে বা অনেক দাম দিয়েও বিভিন্ন ধরনের টুথপেস্ট বা ক্রিম কিনে থাকতে পারেন। তবে মুখে দুর্গন্ধ দূর করার সবচেয়ে উল্লেখযোগ্য বা টুথপেস্ট হল, মুখের দুর্গন্ধ হলে আমরা কারো সাথে কথা বলা সময় বেশ লজ্জায় পড়ে যায় এছাড়া মুখের দুর্গন্ধের কারণে আমাদের ব্যক্তিত্ব নষ্ট হয়ে যায় তাই মুখের দুর্গন্ধ কারনে যেখানে সেখানে আমাদের খুব লজ্জা করতে হয়।

বিভিন্ন সময় বিভিন্ন টুথপেস্ট দিয়ে দাঁত ব্রাশ করলেও দুর্গন্ধ দূর হয় না। যে কোনো ভালো মানের টুথপেস্ট দিয়ে দাঁত ব্রাশ করলে মুখের দুর্গন্ধ দূর হয়। তবে অবশ্যই আমাদের দিনে দুই থেকে তিনবার ব্রাশ করার অভ্যাস গড়ে তুলতে হবে। শুধু সকালে ঘুম থেকে উঠে ব্রাশ করলেই হবে না, বরং সকালে ব্রাশ করার পাশাপাশি দুপুরে এবং রাতে খাবার পরেও আমাদের ব্রাশ করার অভ্যাস করতে হবে।

তাছাড়া আমরা চাইলেও মাঝে মাঝে চুইংগ্রাম জাতীয় সেন্টার ফ্রেশ এ ধরনের খাবার গুলো মাঝে মাঝে খেয়ে আমাদের মুখে দুর্গন্ধ তা দূর করতে পারি।

মুখের দুর্গন্ধ দূর করার ওষুধ নাম।

সারা পৃথিবীতে প্রতি চারজনের মধ্যে একজন মুখের দুর্গন্ধ তার শিকার হয়ে থাকেন। এই মুখে দুর্গন্ধ তার জন্য আপনি আপনার প্রিয়জনদের সাথে সেরকম পেনডামিক সিচুয়েশনে পড়ে গেছেন কিন্তু ভাল মত কথা বলতে পারছেন না সেই মুহূর্তে কি করনীয় কি, লজ্জার বিষয় আপনাকে আগে থেকেই প্রস্তুতি নিতে হবে। এর জন্য আমি বলব যে সবাই থাকতে সাধন করবেন।

বর্তমানে বাজারে মুখের দুর্গন্ধ তো দূর করার জন্য বিভিন্ন কোম্পানির স্প্রে মেশিন পাওয়া যায়। আপনি চাইলে সেগুলো একটি যে কোন ফার্মেসী থেকে ক্রয় করে নিয়ে মুখের দুর্গন্ধ দূর করতে পারেন। দাম হতে বেশি নাও হতে পারে একা কোম্পানি ভেদে একান্ত রকম হতে পারে তবে আনুমানিক আমি বলে রাখি ১০০ থেকে ১২০ টাকা পর্যন্ত হতে পারে। আপনি কিভাবে সেগুলো ব্যবহার করবেন তা বলে রাখি।

মতো আপনি সামান্য পানির সাথে মাউথ ফেস্নার পরিমাণ মতো মিশিয়ে মুখের ভিতর নিয়ে ভালো করে কুলি করুন এতে করে মুখের ক্ষতি করবে ব্যাকটেরিয়া ধ্বংস হয়ে যাবে। তারপর আপনার মুখের দুর্গন্ধ ততক্ষণিকভাবেই আস্তে আস্তে কমতে থাকবে। আমরা সাজেশন দিব শুধু ব্যবহার না করে উপরে আমরা যে মুখে দুর্গন্ধ দূর করার বিশেষ বিশেষ পদ্ধতি গুলো আলোচনা করেছি, সেগুলোকে ট্রাই করতে পারেন।

মুখের দুর্গন্ধ দূর করার ঘরোয়া পদ্ধতি আমি ইতিপূর্বেই মুখের দুর্গন্ধ নিয়ে বেশ কিছু কথা লিখেছি বা আপনারা হয়তো ইতিমধ্যে জেনেও গেছেন যে মুখের দুর্গন্ধ দূর করার জন্য আপনাকে কি কি পদক্ষেপ গ্রহণ করতে হতে পারে। এরপরেও আমি বলব যারা ঘরোয়া পদ্ধতিতে মুখের দুর্গন্ধ দূর করতে চাচ্ছেন, আমি তাদের উদ্দেশ্যে বলবো যে আমি বিশেষ কিছু পদক্ষেপ গ্রহণ করতে বলব সেগুলো আপনারা ব্যবহার করলেই অবশ্যই মুখের দুর্গন্ধ দূর হবে ইনশাল্লাহ।

তোর মুখে দুর্গন্ধ দূর করার জন্য যেসব পদ্ধতি গুলো ব্যবহার করবেন সেগুলো আমরা একটু সংক্ষিপ্ত আকারে জেনে নেই।
  • প্রথমত আপনি যে কাজটি করবেন লবঙ্গ হল আমাদের রান্না ঘরে থাকা সাধারণ একটি উপাদান যা নিঃশ্বাসের দুর্গন্ধ এবং বাড়ির ফলা সমস্যা থেকে মুক্তি পেতে আপনাকে অত্যন্ত গুরুত্বপূর্ণ সহযোগিতা করে থাকে। আপনি সেই পরিস্থিতিতে লবঙ্গ অর্থাৎ লবণ ব্যবহার করতে পারেন।
  • আপনার যদি পানি খাওয়ার পরিমাণ কম হয় অর্থাৎ আপনি যদি দিনে বা রাতে খুবই অল্প পরিমাণের পানি পান করে থাকেন তাহলে সেই অভ্যাস ত্যাগ করুন এবং বেশি বেশি পানি পান করার অভ্যাস করে ফেলুন।
  • মুখে দুর্গন্ধ তা দূর করার জন্য ঘরোয়া পদ্ধতিতে দারুচিনি এবং মধু ব্যবহার করতে পারেন।
শেষ কথা সম্মানিত পাঠক, ভাই ও বোনেরা, আপনি হয়তো পোস্টটি পড়ে বুঝতে পেরেছেন যে আপনার মুখে দুর্গন্ধ তা দূর করার জন্য আপনার করণীয় কি এবং কি কি পদক্ষেপ গ্রহণের মাধ্যমে আপনার মুখের দুর্গন্ধ দূর হবে। আমি আর বেশি কিছু লিখব না, সেরকম পরিস্থিতি বা অন্যান্য কোন সমস্যা থাকলে আমাকে কমেন্টের মাধ্যমে জানাবেন আমি অবশ্যই সমাধান দেওয়ার চেষ্টা করব ইনশাআল্লাহ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url