দ্রুত মাথা ব্যথা কমানোর উপায় | মাথা ভারী হয়ে থাকলে করণীয়।

আপনার অতিমাত্রায় মাথা ব্যথা হলে এমত অবস্থায় বা দ্রুত সময়ে মাথা ব্যথা দূর করবেন কিভাবে এবং মাথা ব্যথা কমানোর পদ্ধতি গুলো কি আশা করছি এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়লেই আপনি বুঝতে পারবেন। আপনার কপাল বা মাথার সামনের অংশে গোল্ড কমপ্লেস নিন বা ঠান্ডা যাতে কিছু চোখের সামনে রেখে দিন। এতে করে দ্রুত আপনার মাথা ব্যথার উপশম হতে পারে।
মাথা ব্যথা কমানোর ব্যায়ামমাথা ব্যথা কমানোর দোয়ামাথা ব্যাথা হলে কি করা উচিতমাথা ব্যাথা হলে করণীয়মাথা যন্ত্রণা কমানোর ঘরোয়া উপায়মাথা ব্যথা কমানোর ১০টি ঔষধের নামমাথা ব্যথা কমানোর ব্যায়ামমাথা ব্যাথা কোন রোগের লক্ষণগ্যাস থেকে মাথা ব্যাথা কমানোর উপায়মাথা ব্যাথা হলে কি করা উচিতমাথা ব্যথা কমানোর দোয়ামাথা ব্যাথার খাবারমাথা ভারী লাগার কারণমাথা চাপ ধরে থাকার কারণমাথা ভার কমানোর ওষুধমাথার তালুতে ব্যথা হলে করণীয়মাথা ভারী হয়ে থাকামাথার তালুতে ব্যথা কারণমাথায় জমে থাকা সর্দি বের করার উপায়মাথা ব্যাথা হলে করণীয়

আপনি হীরথ থেরাপি নিন বা উষ্ণ কম্প্রেস ব্যবহারই করেন না কেন একটি পরিষ্কার কাপড় গরম পানিতে ভিজিয়ে তার চেপে চোখের উপর ধরে রাখুন এতে অনেকটাই দ্রুততম পদ্ধতি বলা যায় মাথা ব্যথা কমে যাবে। তো চলুন কিভাবে দ্রুত মাথা ব্যথা কমাবেন এবং মাথা ভারী থাকলে তা করনীয় কি কি সবগুলো সংক্ষিপ্ত আকারে বিস্তারিত আলোচনা করা হলো।

পোস্ট সূচিপত্রঃ

  • মাথা ব্যথা কমানোর ব্যায়াম
  • মাথা ব্যথা কমানোর দোয়া
  • মাথা ব্যাথা হলে কি করা উচিত
  • মাথা ব্যাথা হলে করণীয়

মাথা ব্যথা কমানোর ব্যায়াম।

মাথাব্যথা কমানোর জন্য চিকিৎসক পরামর্শ মত ওষুধ খেতে থাকুন। এর পাশাপাশি মাইগ্রেশন ব্যথা কমাতে বা দ্রুততম ব্যথা কমানোর জন্য কিছু ব্যায়াম এর সহযোগিতা নিতে পারেন।

আরো পড়ুন,

আপনি মাইগ্রেশন ব্যথা কমানোর জন্য বজ্রাসন এই আসনটি করতে প্রথমে সোজা হয়ে বসে যাবেন, এবং সামনের দিকে পা ছড়িয়ে দিন। এতে করে কিছুক্ষণ করতে থাকুন পরবর্তীতে দেখবেন আপনার মাথা ব্যাথা অনেকটাই কমে গেছে।

দ্বিতীয় পর্যায়ে আপনি হাঁটু গেড়ে বসে যান। পিছনের দিকে খানিকটা হেলে হাত দুটিকে পায়ের গোড়ালি পর্যন্ত ধরে রাখুন এভাবে আপনি যোগাসন ব্যায়াম করে দ্রুত মাথা ব্যথার উপশম ঘটাতে পারে।

আপনি উপরোক্ত পদ্ধতির মাধ্যমে দ্রুত মাথাব্যথা কমাতে পারেন তাছাড়া আরো অনেকেই ব্যায়াম রয়েছে যেগুলো আপনি একটু রির্সাস করে দেখে নিতে পারেন এবং ট্রাই করতে পারেন।

মাথা ব্যথা কমানোর দোয়া।

মাথাব্যথা দূর করার জন্য বিভিন্ন ব্যক্তি বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে থাকে হয়তো বা কেউ চিকিৎসার পরামর্শ নিয়ে থাকে। আবার কেউ দোয়া-দূর যে বিশ্বাস করে থাকেন, বা ধুয়া-দুর যে অনেকেই ভালো হয়ে যান। এক্ষেত্রে বলবো যারা মুসলমান জাতি ছাড়া অন্যান্য জাতি ধর্মের আছেন তারা হয়তো সে দোয়াই বিশ্বাসী হবেন না। কিন্তু মুসলমান জাতি যারা আছেন তারা দোয়াতে বিশ্বাসী এবং তারা ঈমান আমলে বিশ্বাসী ।

সে দোয়া ব্যবহার করে মাথার দ্রুত ব্যথা কমিয়ে থাকেন। আমি তাদের উদ্দেশ্যে বলবো যারা দোয়ার মাধ্যমে মাথা ব্যথা করতে চান তারা আমল করে দ্রুত মাথাব্যথা কমে দিতে পারে। আমি মাথা ব্যাথা কমানোর জন্য নিম্নের যে দোয়াটি আছে সে দোয়াটি আলোচনা করলাম।

দোয়ার সমূহঃ লা ইউসাদ্দাউনা আনহা ওয়া লা ইয়ুংযিফুনঃ

আপনারা নিমুক্ত দোয়াটি পড়ে মাথার দ্রুত ব্যথা কমিয়ে দিতে পারেন। এতে অনেকটাই মাথা ব্যথার সমস্যা সমাধান হয়ে থাকে ইনশাল্লাহ আপনারা সে বিশ্বাস নিয়ে সে দোয়াটি আমল করবেন।

মাথা ব্যাথা হলে কি করা উচিত।

আপনার যদি অতিরক্ত মাথা ব্যথা হয়ে থাকে তাহলে বিশেষ কিছু নিয়ম মেনে চলতে পারেন তাহলে দেখবেন কিছু সময় পরেই আপনার মাথা ব্যথা কমে গেছে। আমি বেশ কিছু পদ্ধতি বা কিছু উপকরণের নাম উল্লেখ করব এবং সংক্ষিপ্ত ব্যবহার আলোচনা করার চেষ্টা করব আপনারা সেটা ব্যবহার করতে পারেন।

রোজমেরি এসেনশিয়াল তেলঃ আপনি তেলটা মাথা ব্যথা কমানোর জন্য ব্যবহার করতে পারেন এটি অনেকটাই মাথাব্যথা কমানোর কার্যকর ভূমিকা পালন করে।

তুলসী এসেন্সিয়াল অয়েলঃ মাথাব্যথার উপশম কমানোর জন্য তুলসী পাতার বা তুলসীর তেল এর ভূমিকা কম নয়। তুলসি তেল লাগিয়ে মেসেজ করলে রক্ত চলাচল বৃদ্ধি করতে পারে এবং এটি মাইগ্রেশনের মাথা ব্যথায় কার্যকরী ভূমিকা পালন করে।

পিপারমেন্ট অয়েলঃ পেপারমেন্ট একটি ঠান্ডা জাতীয় তেল এটি শরীরে বা মাথায় মেসেজ করলে অনেকটাই ঠান্ডা অনুভূতি হয়। এতে করে আপনি দ্রুত ঠান্ডা অনুভব করবেন এবং মাথা ব্যথা কমে যাবে।

মাথা ব্যাথা হলে করণীয়।

আপনার মাথা ব্যথায় করণীয় যেসব উপকরণগুলো আমি ইতিপূর্বেই আলোচনা করার চেষ্টা করেছি। আপনি মাথা ব্যাথার অবস্থায় কি করবেন কোন পদ্ধতি গ্রহণ করবেন সবগুলোই আলোচনা করা হয়েছে। এরপরেও আপনাদের সুবিধার্থে আমি সামান্য সংক্ষিপ্ত আকারে আলোচনা করলাম। 

আপনার মাথা ব্যথা কমানোর বা হলে যেসব করনীয় কাজগুলো করতে হবে আপনি বিশেষ করে পানি পান করবেন নিয়মিত হতে হবে, নিয়মিত ব্যায়াম করা, চিকিৎসকের পরামর্শ অনুযায়ী, ওষুধ সেবন করা এছাড়া দোয়ার মাধ্যমেও মাথা ব্যথার কুতুর করতে পারবেন।

শেষ কথাঃ সম্মানিত পাঠক ভাই ও বোনেরা আপনাদের অতিরিক্ত মাথা ব্যাথা হলে যে সব ধরনের এগুলো আপনারা হয়তো এই পোস্টটি পড়ে সহজে বুঝতে পেরেছেন। আপনি যদি পূর্ববর্তী পড়ে থাকেন তাহলে আপনার মাথা ব্যথার কারণেই কি করবেন উপায় গুলো কি এবং পদক্ষেপগুলোকে আপনারা জানতে বাকি নেই।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url