টপ লেডি পেঁপে চাষ পদ্ধতি | টপ লেডি পেঁপের বৈশিষ্ট্য।

আসসালামু আলাইকুম সম্মানিত বাগান চাষি ভাই ও বোনেরা আপনারা যারা পেপে চাষ করবেন ভাবছেন এমন মানসিকতায় কি বা কোন জাতীয় পেঁপে চাষ করবেন ভাবছেন তাদের উদ্দেশ্যেই আমার এই পোস্টটি লিখা। আমি এই পোস্টটির মাধ্যমে আপনাদের কোন জাতি কোথা থেকে সংগ্রহ করবেন লাগানোর পদ্ধতি ছাড় দেওয়ার পদ্ধতি আসল সংগ্রহ পদ্ধতি বাজারজাতকরণ সহ ইত্যাদি উল্লেখ করেছি।
গ্রীন লেডি পেঁপে বীজের দামটপ লেডি পেঁপে বীজের দামগ্রীন লেডি পেঁপে বীজ কোন কোম্পানিররেড লেডি পেঁপে চাষ পদ্ধতিটপ লেডি পেঁপের বৈশিষ্ট্যরেড লেডি পেঁপে বীজের দামলাল তীর বাবু পেঁপে বীজের দামরেড লেডি পেঁপে চাষ পদ্ধতি pdfগ্রীন লেডি পেঁপে বীজের দামটপ লেডি পেঁপে চাষ পদ্ধতিগ্রীন লেডি পেঁপে বীজ কোন কোম্পানিররেড লেডি পেঁপে বীজ কোথায় পাবোটপ লেডি পেঁপের চারাশাহী পেঁপে বীজের দামরেড লেডি পেঁপে বীজের দামলাল তীর বাবু পেঁপে বীজের দাম

আপনারা আমার এই পোষ্টটি পড়লেই বুঝতে পারবেন যে পেঁপে চাষ করলে করনীয় ও ব্যবস্থাপনা কি। তাই অনুরোধ থাকবে আপনারা আমার এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়বেন এবং পেঁপে চাষে অসুবিধা কি তা আপনারা কমেন্ট এর মাধ্যমে জানাবেন যদি কোন প্রশ্ন থাকে তাও সে আমাকে কমেন্টের মাধ্যমে জানাবেন।

টপ লেডি পেঁপে চাষ পদ্ধতি।

জাতের বৈশিষ্ট্য বীজ সংগ্রহ ও চারা রোপন রেড লেডি জাতটি তাইওয়ানের উচ্চ ফলনশীল বামন প্রজাতির পেঁপের জাত যা বাংলাদেশের আবহাওয়াতে চাষ উপযোগী হয়ে উঠেছে। আজকাল প্রায়ই বাংলাদেশের সবখানেই বা সব স্থানে এ জাতের পেঁপের চাষ করা হয়।

আরো পড়ুন,

বাংলাদেশের বিশেষ করে যেসব এলাকায় পাহাড় অর্থাৎ উঁচু জায়গা বিশিষ্ট স্থানে এই পেঁপে চাষ খুব ভালো মানের হয়ে থাকে। বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে বিশেষ করে বান্দরবানের মাটি রেডলেডি পেঁপে চাষের জন্য খুব ভালো ফলাফল পাওয়া গেছে।

রেড লেডি হাইব্রিড পেঁপে বিজ সংগ্রহ।

আজকাল বাংলাদেশের সব জায়গায় এই জাতের বীজ পাওয়া যাচ্ছে বিশেষ করে ঢাকার ফুলবাড়িয়া বীজ বিক্রয় কেন্দ্রে বা সিদ্দিক বাজারে রেড লেডি পেঁপের বীজ বিশেষভাবে সংগ্রহশালা হিসেবে মানুষের কাছে পরিচিত লাভ করেছে। রেড লেডি পেঁপের বীজ খোলা বাজারে পাওয়া গেলেও বিভিন্ন কোম্পানি নিম্নমানের বীজ প্যাকেট করে বাজারজাত করছেন।

এবং রেড লেডি বলে চালিয়ে দিচ্ছেন তাই বিক্রয়ের ক্ষেত্রে অবশ্যই দেখে শুনে দৃষ্টি সংগ্রহ করতে হবে তা না হলে প্রতারণার শিকার হওয়া অনিবার্য। যারা রেড লেডি পেঁপে বীজ সংগ্রহ করবেন তা অবশ্যই তাই অন্যের বীজ দেখে ক্রয় করবেন।

টপ লেডি পেঁপে বীজের দাম।

তাই অনেক রেড লেডি দুই গ্রাম বীজের প্রতি প্যাকেটের মূল্য বিশেষ করে ধরা হয়েছে 570 থেকে 670 টাকা। এই বীজের হার প্রতি গ্রামে হয়ে থাকে ৭০ থেকে ৮০ টি এবং প্রতি হেক্টরে ৭০ থেকে ১০০ গ্রাম বীজের প্রয়োজন হয় হয়ে থাকে। সে হিসেবে করতে গেলে দেখা যায় যে এক হেক্টর জমিতে ৩০০০ থেকে ৩২০০ চারা দিয়ে লাগানো যেতে পারে এবং এই বীজের অঙ্কুরোদ ক্ষমতা ৮০ থেকে ৯৫ পার্সেন্ট পর্যন্ত হয়।

রেড লেডি ডিজে চারা তৈরি করার পদ্ধতি।

রেড লেডি বিজি বিজি থেকে পেটের বংশবিস্তার করা হয়ে থাকে এবং এই প্যাকেটে দুই ঘন্টার রোধ শুকিয়ে ঠান্ডা করে নিতে হবে এরপর 10 থেকে 12 ঘন্টা পানিতে ভেজানোর পর পলিথিন বা চারা তৈরির ব্যাগে প্যাকেট জব করে দিতে হবে। পলিথিন বা চারা প্যাকেট বীজ গোপনের পর যারা দ্রুত বৃদ্ধি পায় সেখানে ই খেয়াল রাখতে হবে। 

যে প্যাকেট বা তৈরি ব্যাগের মাপ ৫*৬ সেন্টিমিটারের ব্যাগ বেলে দোআঁশ মাটি এর সাথে পরিমাণ মত পচা গোবর মিশ্রণ ভর্তি করে নিতে হবে। এরপরে যা করণীয় প্রতিটি ব্যাগের তলায় বা পিছনে দুই থেকে তিনটি ছিদ্র করে রাখতে হবে। প্রতিটি ব্যাগে বীজের সংখ্যা এক থেকে দুইটি রাখতে হবে যাতে করে তিনটি বা এর অধিক না হয়।

চারা রোপনের সময় এবং ব্যবস্থাপনা।

রেড লেডি বি বীজ বা চারা রোপনের উত্তম সময় হিসেবে আশ্বিন অর্থাৎ সেপ্টেম্বর থেকে অক্টোবর মাস এই সময়টুকুতে বীজের বপন উত্তম সময়। বীজ বপনের ৪০ থেকে ৫০ দিন পর মূল জমিতে চারা রোপনের উপযোগী হয়ে ওঠে।

সারা রোপন পদ্ধতি।

দুই থেকে আড়াই মাস বয়সে চারা রোপন করলে খুব ভালো ফলাফল পাওয়া যায়। চারারোপনের প্রতিটি শারি থেকে শারির দূরত্ব দুই থেকে আড়াই মিটার হলে খুব ভালো হয়। দুই থেকে আড়াই মিটার দূরে দূরে গর্ত করে পেঁপে বীজের চারা রোপনের ১৭ থেকে ১৮ দিন পূর্বেই গর্তে মাটির সার দিতে হবে এবং পানি নিষ্কাশনের জন্য শারির মাঝে ৫০ সেন্টিমিটার নালা রাখা উচিত।
  • রেড লেডি পেঁপে জাতের বৈশিষ্ট্য সমূহঃ
  • রেড লেডি তাইয়নের উচ্চ ফলনশীল বামুন প্রজাতির পেতে।
  • রেড লেডি জাতের পেঁপে গাছে অনেক ফল ধরে থাকে এবং এই জাতের গাছে কোন পুরুষ গাছ হয় না।
  • রেড লেডি জাতের পেঁপে প্রত্যেকটি কাছেই পেতে ধরে।
  • এই জাতের পেঁপে গাছের বয়স ৬০ থেকে ৭০ সেন্টিমিটার হলে ফল ধরা শুরু করে।
  • প্রত্যেকটি গাছে প্রায় ৭০ থেকে ১১০ টি পেতে ধরে থাকে।
  • রেড লেডি যাতে পেঁপে গাছের বয়স ৬ থেকে ৭ মাসের মধ্যে ফুল চলে আসে এবং আট থেকে নয় মাসের মধ্যেই ফল ধরা শুরু করে।
  • রেড লেডি পেঁপের ফলন অনেক বড় হয়ে থাকে এবং রং লাল ও সবুজ হয়।
  • রেড লেডি পেঁপের ওজন প্রায় দেড় থেকে আড়াই কেজি পর্যন্ত হয়ে থাকে।
  • এই জাতের পেঁপে শরীরের অংশ বেশ পুরু লাল রঙের এবং খেতে খুব সুস্বাদু মিষ্টি ও বটে।
  • এই জাতের পেঁপে কাঁচা এবং পাকা উভয় ই বাজারজাত করা যায় এবং সব আবহাওয়ায় উপযুক্ত।
  • রেড লেডি পেঁপে ফাঁকা অবস্থায় সহজে নষ্ট হয় না এবং দূর দূরান্তে সহজে বাজার জাত করা যায়।
  • রেড লেডি পেঁপের ভাইরাস বা অন্যান্য রোগ বালাই সহনশীল।
  • এই জাতের পেঁপের বয়স বা জীবনকাল প্রায় দুই বছর হয়ে থাকে।

স্যার ব্যবস্থাপনা প্রক্রিয়াকরণ।

রেড লেডি চারা লাগানোর পর যখন পুরনো পাতা ঝরে নতুন পাতা গজাবে বা আসবে তখন ইউরিয়া ও এম ওপি স্যার ৫০ থেকে ৬০ গ্রাম করে এর থেকে দেড় মাস অন্তর অন্তর প্রয়োগ করলে খুব ভালো ফলাফল পাওয়া যাবে। এরপরে গাছে ফুল আসলেই স্যারের মাত্রা দ্বিগুণ করে দিতে হবে।

রেড লেডি গাছের পরিচর্যা।

রেড লেডিৎ গাছ সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে এবং গাছের গোড়া থেকেও আগাছা তুলে ফেলতে হবে যাতে করে গাছের অন্যান্য ঘাস ফেলা সার গুলো না খেয়ে ফেলতে পারে। খেয়াল রাখতে হবে গাছের গোড়ার মাটি কমে গেলে কোদাল বা নিড়ানি দিয়ে গোড়ায় মাটি দিয়ে দিতে হবে এবং অধিক ফুল আসলে তা ফুল ছেড়ে হালকা করে দিতে হবে। যাতে করে অন্যান্য ফলগুলো বাবা কি ফলগুলো বড় হতে পারে। পেঁপে যত্ন নেওয়ার প্রতি বিশেষ করে হরমোন জাতীয় ওষুধ বা কীটনাশক প্রয়োগ করতে হবে।

ফল সংগ্রহঃ-পেঁপে গাছে সাধারণত স্বাদ থেকে সাত মাসের মধ্যেই ভুল আছে এবং প্রথম ফল পাওয়া যায় আট থেকে নয় মাস। খেপে ফল পুষ্ট হওয়ার সাথে সাথেই এর রং হলুদে ধারণ করতে পারে যা পুষ্ট হলে কিছু খোঁচা দিলে ফলপে কে যাবে মনে হয় এরকম একটি ভাব দেখা যায়। এবং পোস্টফলে মোচা দিলে পানির মত তরল আঠাল বের হয় আর অপুষ্ট হলে ঘন পাতলা আঠা বের হয়।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url