ঢোক গিলতে গেলে কানে শব্দ হয় কেন।

অনেকের ই ঢোক গিললে কানে শব্দ হওয়া অনেক ক্ষেত্রে স্বাভাবিক। কেননা এটি আপনার কানের ময়লার কারণে অথবা ঠান্ডা জনিত কারণে ঢোক গিলতে গেলে কানে শব্দ হয়ে থাকে। বিশেষ করে কানের ভিতরে ফরফর আওয়াজ করা খুবই একটি অস্বস্তিকর কাজ।
ঢোক গিলতে কানে শব্দ হয়ঢোক গিলতে কানে ব্যথাকানে পট পট শব্দকানে ঝিঁ ঝিঁ শব্দ দূর করার উপায়কানের ভিতর ফরফর শব্দ হয় কেনকানে শব্দ হওয়ার কারণকানে শব্দ দূর করার উপায়বাম কানে শব্দকানে পট পট শব্দকানে শব্দ হওয়ার কারণবাম কানে শব্দঢোক গিলতে কানে ব্যথাকানের ভিতর ফরফর শব্দকানে ঝিঁ ঝিঁ শব্দ দূর করার উপায়
আপনি যদি এই সমস্যার সম্মুখীন হয়ে থাকেন তাহলে আজকে আমরা জেনে নিব যে কালের মধ্যে হরফের আওয়াজ বা অন্য কোন কারণে শব্দ হয়। এর জন্য পোস্টটি কে শুরু থেকে শেষ পর্যন্ত পড়লে বুঝতে পারা যাবে যে কানের মধ্যে যেসব শব্দ হয়ে থাকে।

পোষ্ট সুচিপত্রঃ

  • ঢোক গিলতে কানে শব্দ হয়
  • ঢোক গিলতে কানে ব্যথার কারন
  • কান ভারী ভারী লাগার কারন

ঢোক গিলতে কানে শব্দ হয়।

কানের মধ্যে অনেক সময় কোন কারণবশত বাইরে থেকে যেসব ফিট পতঙ্গ অর্থাৎ মশা মাছি পিঁপড়া প্রবেশ করে থাকে এর জন্য কানের ভেতর শব্দ হয়ে থাকে। এছাড়াও সেসব কীট পতঙ্গ যখন কানের ভেতরে নাড়াচাড়া করার চেষ্টা করে তখন কানের মধ্যে ফর ফর আওয়াজ হয়ে থাকে।

এটি একটি স্বাভাবিক ব্যাপার এতে ঘাবড়ে যাওয়ার কোন কারণ নেই এরকম সমস্যায় পড়লে তার দ্রুত সমাধান নেওয়ার চেষ্টা করতে হবে যেমন যে কানের ভিতরে কীট পতঙ্গের প্রবেশ করবে তার বিপরীত পাশের কান এবং না একসঙ্গে চাপ দিয়ে কিছুক্ষণ নিঃশ্বাস বন্ধ করে রাখলে তা দ্রুত সমাধান হয়ে যাবে।

আরো পড়ুন,

এখানে আরও লক্ষণীয় যে কানের মধ্যে অতিরিক্ত ময়লার কারণে এ ধরনের বিশেষ আওয়াজ হয়ে থাকে এবং বিভিন্ন সমস্যা তৈরি হতে পারে। এক্ষেত্রে অনেক সময় কান পরিষ্কার করে ফেললেও সমস্যা সমাধান হয়ে যায় আবার অনেকেই তা জটিলতা সৃষ্টি করে থাকে। শুধুমাত্র কানের ভেতরে ময়লা এবং কীটপতঙ্গ দ্বারা যেসব শব্দ সৃষ্টি হয় তা ক্ষেত্রে অনেকটাই ভিন্নতা হয়ে থাকে যেমন কানের ভিতর বিভিন্ন রোগ হলেও একই রকমের সমস্যা দেখা দিতে পারে।

কানের ভিতরে শব্দ বা ব্যথা অনুভূত হওয়ার ক্ষেত্রে অনেকেরই হয়তো জানা নেই যে আমাদের কানের ভেতরে একটি গহর বা গর্ত থাকে থাকেবাতাস প্রবেশ করে। এই গর্তের মধ্যে চাপ বাইরে বাতাসে চাপের সাথে সামঞ্জস্য থাকে। আমরা যখন আমাদের কানে হাত দিয়ে বন্ধ করি তখন বাইরে বাতাসের সাথে যোগাযোগ বন্ধ হয়ে যায়। এবং চাপ বাইরে চাপের চেয়ে বেশি হয়ে যায় এই চাপের পার্থক্য বাতাসের শস্য আওয়াজ তৈরি করে থাকে।

ঢোক গিলতে কানে ব্যথার কারন।

ঢোক গিলতে গেলে কানে ব্যথা লাগার ঢোক গিলতে গেলে কানে ব্যথা লাগার অনেক কারণ হতে পারে এর মধ্যে সবচেয়ে সাধারণ যে কারণটি হল টনসিল প্রদাহ। টনসিল হল মুখ এবং নাকের পিছনের গলায় অবস্থিত দুটি গ্রন্থি। এই গ্রন্থিগুলো বিশেষ করে সংক্রমিত হলে সেগুলি আবার ফুলে যায় এ সময় ঢোক গিলতে অনেকেরই সমস্যা হয়। আর এই ফুলে থাকা টনসিল কানের টিউবকে চাপ দিতে থাকে এর ফলে কানের ব্যথা অনুভূত হয়।

ঢোক গিলতে খেলে কানে ব্যথা লাগার আরো অন্যান্য কারণ রয়েছে। এর মধ্যে ঃ

এলার্জিঃ- এনার্জি একটি সাধারণ রোগ এলার্জির কারণে নাক বন্ধ হয়ে যায় এবং নাক দিয়ে পানি পড়ে সে ক্ষেত্রে ঢোক কিনতে গেলে ব্যথা হয়ে থাকে।

ঠান্ডা বা ইনফ্লুয়েঞ্জাঃ- ঠান্ডা ইনফ্লুয়েঞ্জার জন্য গলায় ব্যথা হয় এবং সবজি হয়ে থাকে সে ক্ষেত্রে সব্দির কারণে গ্রন্থি টিউব বন্ধ হয়ে গেলে কানে ব্যথা লাগে।

টনসিলের ক্যান্সারঃ- টনসিলের ক্যান্সার হলে ঢোক গিলতে গেলে কানে ব্যথা হয়ে থাকে।

তাছাড়া ঢোক গিলতে গেলে কানে ব্যথা যেসব কারণে হয় বা কানে যেসব শব্দ হয় তা উল্লেখ্য যে অনেক আরো কারণ রয়েছে। যেমন সাইনাস প্রদাহ, দাঁত সংক্রমণম গলা সংক্রমণ, কানে পানি আটকে থাকার কারণ, কানে মোম তৈরির কারণ, চোয়ালে ব্যথা ইত্যাদি।

কান ভারী ভারী লাগার কারন।

ঢোক গিলতে গেলে কানে ব্যথা বা শব্দ উন্নত হয় সাধারণত ব্যাকটেরিয়া সংক্রমণ হলে। যদি পুরনো সর্দি হয়ে থাকে তাহলে কানে শব্দ বা ব্যথা অনুভূতি হয়। সাধারণত কানে আচমকা ব্যথা শুরু হয় ভেতরের রাস্তা থেকে যাকে এক্সটার্নাল অডিটরি ক্যানাল বলা হয়ে থাকে। যেখানে যদি কোন ব্রণের মতো হয় তাহলে প্রচণ্ড ব্যথা অনুভব করা যায় যা বিশেষ করে খাবার জীবাণু বা হাই তোলার সময় ব্যাথার তীব্রতা বাড়ে এবং কানের ভেতরে শব্দ সৃষ্টি হয়।

অনেক ক্ষেত্রে রোগী বলতে পারে যে প্রচন্ড ব্যথার কারণে কানের ভেতরে শব্দ এবং কানটি ভারী হয়ে থাকে যা অনেক ক্ষেত্রে নিজের থেকে সেরে যায়। সে ক্ষেত্রে রোগী জানানো ডেইজে তীব্র ব্যথা থাকার পরেও হঠাৎ করে ব্যথা কমেছে। বিশেষ করে প্রচন্ড শব্দ যেমন বাজি গাড়ির হর্ন ইত্যাদির কারণে কানে প্রচণ্ড ব্যথা হয় এবং কান ভারী হয়ে থাকে।

পরিশেষে বলা যায় যে আপনি যদি কানে ব্যথা অনুভূত করেন বাস কানের ভেতরে শব্দ হয় সেক্ষেত্রে আপনাকে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। এবং উপযুক্ত চিকিৎসার মাধ্যমে সমস্যার সমাধান হয়ে থাকে।

Previous Post
No Comment
Add Comment
comment url