দাঁত ব্যথা কমানো প্রাকৃতিক উপায় - দাঁতের মাড়িতে ব্যথা হলে করণীয়।

আসসালামুয়ালিকুম, সম্মানিত পাঠক ভাই ও বোনেরা, দাঁত আমাদের একটি অমূল্য সম্পদ বলা যায় বিধাতার দেওয়া সর্বশ্রেষ্ঠ দান। মানুষের জীবনে প্রত্যেক অঙ্গ-প্রত্যঙ্গ একে অপরের সাথে জড়িত। সেই রকম অঙ্গের একটি অংশ দান। হাত না থাকলে যেমনটি বোঝা যায় হাতের কতটা মূল্য ঠিক সেই রকম বলতে গেলে দাঁত না থাকলে বোঝা যায় দাঁতের কতটুকু মূল্য। আর এই দাঁতের মূল্য দিতে গিয়ে আপনি বিভিন্ন বাধার সম্মুখীন হয়ে থাকে। 
দাঁতের মাড়ি ফোলা ও ব্যথা কমানোর উপায়দাঁত ব্যথা হলে করণীয়পোকা দাঁতের ব্যথা কমানোর উপায়মাড়িতে ব্যথা ও দাঁত শিরশির করার কারণদাঁতের মাড়ি ফুলে পুঁজ পড়াদাঁতের মাড়ি ফোলা ও ব্যথা কমানোর ওষুধ
আজকে আমি এই পোস্টের মাধ্যমে আপনাদের বলে দিব যে এই অমূল্য সম্পদ দাঁতের কিভাবে সঠিক যত্ন নিবেন এবং তাদের মাড়ি ফলা ব্যথা কমানো পুজপাড়া ইত্যাদি রোগের ঘরোয়া এবং প্রাকৃতিক উপায়ে চিকিৎসা নিবেন সে সম্পর্কে বলবো।

ভূমিকাঃ মানুষের কিছু বাহ্যিক আচরণের কারণে বিভিন্ন অংকের অযত্ন হয়ে থাকে। আর এই অযত্নের অভাবে হাত পা দাঁত ইত্যাদির রোগের মানুষকে ভুগতে হয়। আপনি কিভাবে দাঁতের মাড়ি ফোলা রোগ খোঁজ করার তাদের ব্যথা ইত্যাদি বিষয়ে চিকিৎসা নিবেন কোন ওষুধ খেলে আপনার তাদের ব্যথা দূর হবে খোঁজ করা বন্ধ হবে সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

পোস্ট সূচিপত্রঃ

দাঁতের মাড়ি ফোলা ও ব্যথা কমানোর উপায়।

আপনার যদি দাঁতের মাড়ি ফলে যায় কিংবা অনেক ব্যথা হয়ে থাকে তা যেই উপায়টির মাধ্যমে ব্যথা কমাবেন বা দাঁতের মাড়ি ফোলা কমাবেন তা তুলে ধরবো। বিশেষ করে সকাল এবং সন্ধ্যা এক গ্লাস গরম জলের বা পানির সাথে হাফ চা চামচ লবণ মিশিয়ে 10 থেকে 15 মিনিট গড়গড়া সহ কুলি করে নিবেন। এতে করে আপনার দাঁতের মাড়ি ফোলা ও ব্যথা কমানো অনেকটাই কমে যাবে। আশা করি এই নিয়মটি ফলো করলে আপনি অনেকটাই সুফল লাভ করবে।

দাঁত ব্যথা হলে করণীয়পোকা দাঁতের ব্যথা কমানোর উপায়।

বিশেষ করে যখন দাঁতে পোকা ধরে যায় সে সময় অনেক রাতে যন্ত্রনা অনুভব করতে হয়। এই সময়টাকে দাঁতের ব্যথা ওষুধ খেয়েও অনেকটা সময় কাজ হয় না আবার কিছু সময়ের জন্য ওষুধ খেলে ব্যথাটা বন্ধ থাকে। এই ক্ষেত্রে সবচাইতে ভালো বেশি উপায় হল রুট ক্যানিং করা। আরো পড়ুন, পাইকারি ব্যবসা পাইকারি ব্যবসার নাম পাইকারি ও খুচরা ব্যবসার পার্থক্য

আপনি যতদিন ধরে ওষুধ খাবেন না কেন কোন কিছুতেই কিছু লাভ হবে না কারণ যতক্ষণ ওষুধ খাবেন ততক্ষণ পর্যন্ত হয়তো কিছু সময়ের জন্য ব্যথা কমে থাকবে আবার সেই ব্যথাটি করে অনুভব করতে পারবেন। এই ক্ষেত্রে ভালো পরামর্শ হতে পারে যে আপনি প্রথমত ডেন্টিস্ট এর কাছে গিয়ে পোকা খাওয়া দাঁতের রুট ক্যানিং করে চিকিৎসা নেওয়াটাই সবচাইতে ভালো হবে।

মাড়িতে ব্যথা ও দাঁত শিরশির করার কারণ।

দাঁতের মাড়িতে ব্যথা হলে অনেকেই এই শিরশির অথবা বাড়িতে ব্যথা দেখা দিয়ে থাকে। বিশেষ করে নিয়মিত ব্রাশ না করা এবং দাঁতের ফাঁকে খাদ্যদ্রব্য আটকে থাকার কারণে দাঁতের গোড়ায় ব্যথা করে এবং মাঝে মাঝে শিশির অনুভব হয়ে থাকে। মানুষের দাঁতের শিরশির বা সেনসেটিভ রোগ একটি অতীত প্রাচীন বা পুরাতন রোগ। এ রোগের পূর্ব থেকে যত্ন নেওয়ার হলে দূর হয়ে থাকে। আরো পড়ুন, অল্প পুজিতে লাভজনক ব্যবসা । অল্প পুজিতে ব্যবসা করার আইডিয়া।

এটি একটি অতি প্রচলিত রূপ বললেই বলা যায় কেননা বাড়িতে ব্যথা ও দাঁত শিরশির করার কারণে অনেকটাই ছোট থেকে বড় আকারের রোগ ধারন করতে পারে জাতি না পরবর্তীতে আমরা বুঝতে পারি। এছাড়া ব্রাশ করার সময় শক্ত গ্লাস দিয়ে ব্রাশ করা এবং দাঁতের ফাঁকে খাদ্য দ্রব্য আটকে থাকে এর প্রধান কারণ হতে পারে নারীর ব্যথা এবং ডান শিরশির করার অন্যতম কারণ।

দাঁতের মাড়ি ফুলে পুঁজ পড়া।

দাঁতের মাড়ি ফুলে পুঁজ পড়া এমন একটি রোগ যা কিনা রোগী ধীরে ধীরে সে ব্যথাগুলো অনেকটাই অনুভব করতে পারে। বিশেষ করে দাঁত ব্রাশ করার সময় অনেকাংশে ব্রাশ করা হয় না এক্ষেত্রে যেই বিষয়টি লক্ষ্য করা যায় যে খাদ্যদ্রব্য যাতে আটকে থাকার কারণে জীবাণু বা ইনফেকশন শুরু হয়ে যায় এই সময়টাতে দাঁতের মাড়ি এবং পুশ করা রোগের লক্ষণ প্রকাশ পায়। পরবর্তীতে রোগী দাঁতের মাড়ি ফলে পুঁজ পড়ার কারণে বিশ্বাস নিতে অনেকটাই কষ্ট যায়। আরো পড়ুন,সন্তানের সাথে পিতা - মাতার আচন ও বিধিমালা

দাঁতের মাড়ি ফুল পড়ার কারণে বা অবহেলা করার কারণেই রোগী ধীরে ধীরে মৃত্যুর দিকে ধাবিত হতেও পারে। এর জন্য সঠিক সময়ে ব্যবস্থা নেওয়াটাই খুব জরুরী। সেক্ষেত্রে বলা যায় যে দাঁতের চিকিৎসক দ্বারা দাঁতের মাড়ি ফুলে যাওয়া বা দাঁতের মাড়ি ফলে পুচপাড়া রোধের জন্য চিকিৎসকের মাধ্যমে সঠিক চিকিৎসা নিলে অনেকটাই ব্যথা কম হয় এবং দ্রুত আরোগ্য লাভ করা যায়।

দাঁতের মাড়ি ফোলা ও ব্যথা কমানোর ওষুধ।

দাঁতের মাড়ি ফোলা বা ব্যথা কমানোর বেশ কিছু ওষুধ রয়েছে যা কিনা না দাঁতের ব্যথা অনুভব করা মাত্রই বা সঠিক চিকিৎসার ক্ষেত্রে ব্যবহারের উপযোগী হয় পড়বে। নিচে দাঁতের মাড়ি ফোলা ও ব্যথা কমানোর জন্য বেশ কিছু ওষুধের নাম তুলে ধরা হলো আশা করছি সে ওষুধ গুলো খেলে আপনাদের যাতে ব্যথা কমে যাবে এবং যাদের বাড়িতে ব্যথা হলে দ্রুত আরোপ করতে পারবেন।

  • ট্যাবলে এসি লকস 60
  • ট্যাবলেট ফেনামীক
  • ট্যাবলেট নাপা
  • ট্যাবলেট এমোডিস 400
শেষ কথাঃ সম্মানিত পাঠক ভাই ও বোনেরা উপরের বিষয়গুলো আলোচনা সাপেক্ষে বলা যায় যে দাঁতের সঠিক সময়ে সঠিক নিয়মে ব্রাশ করা দাঁত ভালোভাবে পরিষ্কার করলে দাঁতের মাড়ি ফোলা এবং দাঁতের ব্যথা কমানো যায়।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url