মাথার তালুতে ব্যথার কারণ | মাথা ব্যথার কারণ ও তার প্রতিকার।

মাথার তালুতে ব্যথা করলে এবং মানসিক কোন চাপে হলে বা অন্য কোন কারণ হচ্ছে বলে মনে হয় এরকম মনোভাব হলে আপনার করণীয় কি। সম্মানিত পাঠক ভাই ও বোনেরা মাথাব্যথা তীব্রতা হালকা থেকে মাঝারি হয়ে থাকে। মাথা ব্যথা বিভিন্ন উপায়ে হয় যেমন কোন মানসিক চিন্তা থাকলে এমন ব্যথা অনুভূত হয়। বিশ্রাম এর ঘাটতি থাকলে বা পর্যাপ্ত না ঘুমালে অনেকটাই মাথাব্যথা হয়।
মাথার তালুতে ব্যথা হলে করণীয়মাথার তালুতে ব্যাথামাথা ভারী লাগার কারণমাথার মাঝখানে ব্যথার কারণ কিগ্যাস থেকে মাথা ব্যাথামাথার পিছনে ডান পাশে ব্যথা হওয়ার কারণঘন ঘন মাথা ব্যাথার কারণ কিমাথার পিছনে ব্যথার কারণঘন ঘন মাথা ব্যথার কারণ কিমাথার মাঝখানে ব্যথার কারণ কিমাথার তালুতে ব্যথা হলে করণীয়মাথার তালুতে ব্যথা কারণ কিমাথা ভারী লাগার কারণমাথা ব্যাথা কোন রোগের লক্ষণমাথা ব্যাথা হলে করণীয়মাথার উপরে ব্যথার কারণ
আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে জেনে নেব মাথার তালুতে ব্যথা লাগার কারণ এবং এর প্রতিকার সমূহ কি। আসুন তাহলে আর কথা না বলে মাথাব্যথার কারণ ও তার প্রতিকার গুলো কি কি জেনে নেওয়া যাক।

পোস্ট সচিপত্রঃ

  • মাথার উপরে ব্যথার কারণ
  • ঘন ঘন মাথা ব্যথার কারণ
  • মাথা ব্যাথা হলে করণীয
  • মাথার তালুতে ব্যথা হলে করণীয়

মাথার উপরে ব্যথার কারণ।

মাথা একটি পরিচিত স্বাস্থ্য সমস্যা। অনেক সময় আমরা এটিকে গুরুত্ব দেই না। মাথাব্যথা অনেক ধরনের হয়ে থাকে এর মধ্যে মাথার উপরে ব্যথার যে উপক্রমটি দেখা দেয় তা অনেকটাই জটিল। মাথাব্যথার উপরের অংশটিকে আমরা তেমন একটা গুরুত্ব না দেওয়াই অনেক ধরনের বড় ক্ষতি হতে পারে। মাথা ব্যথা যেমনই হোক না কেন তাকে গুরুত্ব না দিলে একটি মারাত্মক বিপদের কারণ হতে পারে।

আরো পড়ুন,

সকল মাথাব্যথা শতকরা ৯০ ভাগ জটিলতা এবং বারবারই ব্যথা অনুভব করা যায়। অনেক সময় ঘাড় থেকে ব্যথা শুরু হয়ে মাথার পিছনের দিকে ছড়িয়ে পড়ে। বিভিন্ন চিকিৎসক বিভিন্ন মতভেদ দিয়েছেন এর মাধ্যমি সার্ভিকো জেনিক মাথা ব্যথার লক্ষণ এটি গুরুত্বপূর্ণ। অন্য কোন শারীরিক অসুস্থতা এ ধরনের ব্যথা জন্ম নেই।

ঘন ঘন মাথা ব্যথার কারণ মাথা ব্যথা হলে করণীয়।

সাধারণত ঘন ঘন মাথা ব্যথার কারণ গুলো আলোচনা করতে গেলে অনেক কিছুই বলা যায়। আমি সংক্ষিপ্ত আকারে ঘন ঘন মাথা ব্যথা কেন হয় এবং তার কারণ গুলো কি কি আলোচনা করার চেষ্টা করব। মাথার পিছনের মাথাব্যথা সবচেয়ে সাধারণ কারণ গুলি হল চিন্তার মাথাব্যথা টেনশন করা যা সাধারনত কপালে এই ব্যথা অনুভব হয়।

আবারও এই মাথাব্যথার ধরন ৩০ মিনিটে থেকে সাত দিন স্থায়ী হতে পারে। স্টোস, অবসাদ, ঘুমের অভাব এবং অর্থ পানি পান করা যা সব সহজেই মাথাব্যথা কারণ হতে পারে। অনেক সময় মাইগ্রেন থেকে অনেকেই মাথা ব্যথা অনুভব করে তাই মাথার বাম দিক থেকে শুরু হতে পারে এই ব্যথা্ মাথার পিছনের শেষ হতে এ ব্যথা শুরু করে তার বিপরীত অগ্রভাগ পর্যন্ত হতে পারে।

মাথা ব্যাথা হলে করণীয়।

আপনার মাথা ব্যথা হলে কি করবেন এবং তার করনীয় কি এই অংশটুকু পড়লেই বুঝতে পারবেন। মাথা ব্যথা কমানোর জন্য কিছু পদক্ষেপ গ্রহণ করা খুবই জরুরী। আমি নিচে কয়েকটি পদক্ষেপের কথা আলোচনা করলাম অবশ্যই আপনারা তা ভালোভাবে পড়ে নেবেন।

প্রচুর পরিমাণ পানি খানঃ আপনাকে মাথাব্যথা দূর করতে হলে আপনার প্রথম করণীয় হচ্ছে প্রচুর পরিমাণে ঘন ঘন পানি খেতে হবে।

ম্যাগনেসিয়াম যুক্ত খাবারঃ আপনার মাথা ব্যথা কমানোর জন্য আরও একটি যে পদক্ষেপ রয়েছে তা হলো প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম যুক্ত খাবার খেতে হবে। এই ম্যাগনেসিয়াম যুক্ত খাবার গ্রহণের মাধ্যমে আপনার মাথা ব্যথা নির্মল হতে পারে। এটি চিকিৎসা বিজ্ঞানে প্রমাণিত।

মাথার তালুতে ব্যথা হলে করণীয়।

আপনার মাথার তালুতে ব্যথা হলে করণীয় কি? কি কি পদক্ষেপ নিলে মাথার তালুর ব্যথা কমানো যায় সে বিষয়টি নিয়ে আলোচনা করব। আপনার মাথার তালুতে ব্যথা অনুভব করলে ঘরোয়া ভাবে কিছু পদক্ষেপের মাধ্যমে তা দ্রুত সমাধান করে ফেলতে পারেন।

মাথার তালুতে ব্যথায় আইসবাগ এর ব্যবহার।

আপনার মাথার তালুতে ব্যথা করলে আপনি প্রথমত বাজারে নানা আকারে অনেক আইজ ব্যাক কিনতে পাওয়া যায়। সেই আইসব্যাগে বরফ ভোরে মাথার তালুতে অর্থাৎ যেখানে ব্যথা করছে সেখানে কিছুক্ষণ রেখে দিন। দেখবেন কিছুক্ষণ পরেই আপনার মাথার যে ব্যথা ছিল তা অনেকটাই উপশম হয়েছে।

কাঠবাদাম খাওয়ার উপকারিতা।

অনেক সময় মানুষের মাথাব্যথা শুরু করে ধুলোবালির ও নানা আবহাওয়া জনিত কারণে। আপনি যদি নিয়মিত কাঠবাদাম খাওয়ার অভ্যাস রাখতে পারে তাহলে মাথাব্যথা ক্ষেত্রে কাঠবাদাম অনেকটাই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আদা চা খাওয়ার অভ্যাস করুন।

মাথাব্যথায় অনেকটাই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। মাথাব্যথায় আদা চা খাওয়া খুব ভালো।

পরিশেষে বলা যায় আপনার মাথা তালুতে ব্যথা করলে উপরে উক্ত কয়েকটি পদক্ষেপ এর মাধ্যমে তা সমাধান করে ফেলতে পারেন। আপনি যদি আমার এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ে থাকেন তাহলে অবশ্যই মাথাব্যথাতে করণীয় কি এবং কি কি পদক্ষেপ নিলে মাথা ব্যথা কমতে পারে তা জানতে পেরেছেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url