চুলে পেঁয়াজের রস দিলে কি হয়। চুলের জন্য পেঁয়াজের উপকারিতা ও অপকারিতা।

চুলের যত্নে চুলের যত্নে পেঁয়াজের রস অত্যন্ত উপকারী। নিয়মিত পিয়াজের রস মাথায় ব্যবহার করলে মাথা অনেকক্ষণ ঠান্ডা থাকে এবং চুলের সতেজতা বৃদ্ধি পায়। পেঁয়াজের রসে থাকে এন্টি ব্যাকটেরিয়াল এবং এন্টিফাঙ্গাল উপাদান চুলের খুশকি দূর করতে সাহায্য করে।
চুলে পেঁয়াজের রস দিলে কি হয় পেঁয়াজের রস দিয়ে চুলের যত্ন পেঁয়াজের রস চুলে দেওয়ার নিয়ম পেঁয়াজের রস চুলে কিভাবে ব্যবহার করব  নতুন চুল গজাতে কীভাবে মাথায় পেঁয়াজের রস ব্যবহার করবেন পেঁয়াজের রস চুলে কিভাবে ব্যবহার করব চুলের জন্য পেঁয়াজের উপকারিতা ও অপকারিতা পেঁয়াজের রস কি চুল গজায় চুলে পেঁয়াজের রস দিলে কি হয় পেঁয়াজের রস মুখে দিলে কি হয় পেঁয়াজের রসের অপকারিতা পেঁয়াজের রস কিভাবে ব্যবহার করব পেঁয়াজের রস মাথায় কতক্ষন রাখা উচিত চুলের যত্নে পেঁয়াজ ও রসুন চুলের জন্য পেঁয়াজের রসের উপকারিতা চুলে পেঁয়াজের রস ব্যবহারের নিয়ম
চুলে পেঁয়াজের রস দিলে কি হয় এছাড়াও পেঁয়াজের রসে থাকা। রেলিসিন যা চুলের গোড়ায় রক্ত সঞ্চালন করতে সাহায্য করে। মাথায় রক্ত সঞ্চালন ভালো হলে ত্বকের স্বাস্থ্য ভালো হয় এর ফলে দূর হয়। আসুন জেনে নি ই পেঁয়াজের রসে মাথায় ব্যবহার করলে এর উপকারিতা এবং অপকারিতা গুলো কি কি।

পোষ্ট সুচিপত্রঃ

  • চুলে পেঁয়াজের রস দিলে কি হয়
  • পেঁয়াজের রস দিয়ে চুলের যত্ন
  • পেঁয়াজের রস চুলে দেওয়ার নিয়ম
  • পেঁয়াজের রস কি চুল গজায়

চুলে পেঁয়াজের রস দিলে কি হয়।

পেঁয়াজের রসে থাকে সালফার এবং হ্যালিসিন চুল পরা হতে অনেকটাই সাহায্য করে। সালফার কেবা তিনি তৈরিত পেঁয়াজের রস অনেকটাই সাহায্য করে থাকে। এবং চুলের গোড়া শক্ত করে থাকে যা অনেকটাই চুল সতেজোতা বৃদ্ধি পায়। এর ফলে চুল পড়া বন্ধ হয় এবং পেঁয়াজের রসে থাকা এলিসিন চুলের গোড়ায় রক্ত সঞ্চালন বৃদ্ধি ঘটায়।

আরো পড়ুন,


পেঁয়াজের রসে যে সব উপাদান গুলো রয়েছে তা সংক্ষেপে তুলে ধরার চেষ্টা করলাম।

  • প্রথমত পিয়াজের রস মাথায় লাগালে চুল পাকা যাওয়ার আশঙ্কা অনেকটাই কমে যায়। পেঁয়াজের রথে রয়েছে এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট যা চুলের গোড়ায় হাইড্রোজেন পার অক্সাইড এর মাত্রা অনেকটাই কমে যায়। হলে চুল পাকা থেকে আশঙ্কা মুক্ত হওয়া যায়।
  • মাথায় কিভাবে পেঁয়াজের রস লাগাবেন, পেঁয়াজ কুচি কুচি করে কেটে রস করে নিতে হবে এরপর 3 চা চামচ রসের সঙ্গে দুইটা চামচ লেবুর রস মিশিয়ে নিতে হবে। এরপর পর চুল এবং মাথার তালুতে ভালো করে সে রসগুলো মিশিয়ে নিতে হবে।

পেঁয়াজের রস দিয়ে চুলের যত্ন।

  • পেঁয়াজের রস দিয়ে চুলের যত্নের কথা ভাবলেই অনেকটাই ঘরোয়া পরিবেশ মনে হয়।
  • কিন্তু এটি সত্য যে পেঁয়াজের রস মাথার চুলের জন্য কথাটা উপকারী তা ব্যবহার না করলে আপনি বুঝতে পারবেন না। এর জন্য আপনাকে অবশ্যই পেঁয়াজের রস মাথার চুলের ব্যবহার করে দেখতে হবে। পিয়াজের রস মাথায় চুলের ব্যবহারের জন্য যেসব উপাদান তৈরি করতে হবে তা নিম্নে আলোচিত করা হলো।
  • প্রথমত একটি পাত্রে দুই কাপ পরিমাণ পানি এবং পেঁয়াজের টুকরা কিছু নিয়ে 10 থেকে 12 মিনিট সেদ্ধ করে নিতে হবে।
  • সেদ্ধ হওয়া পেঁয়াজের রসের টুকরোগুলো ভালোভাবে পানি থেকে ছেকে নিয়ে ফেলে দিতে হবে।
  • পাত্রে থাকা জল ঠান্ডা করে নিতে হবে এবং এর সাথে কিছু গোল মরিচ পরিমাণ মতো দিয়ে নিন।
  • পিয়াজের রস মিশ্রিত জল বোতলে ঢেলে ব্যবহার করতে পারেন।
  • পিয়াজের রসের মিশ্রণ মাথায় লাগানো অন্তত দুই ঘন্টা রেখে দিন এরপর শ্যাম্পু বা কন্ডিশনার দিয়ে চুল ধুয়ে ফেলুন।
পরিশেষে বলা যায় চুলের পরিচর্যা প্রাকৃতিক উপাদান হিসেবে পেঁয়াজের রস ব্যবহারের নতুন কোন উপাদান নয়। তবে একটিয়াজের রসকেই বিভিন্ন বিভিন্ন উপাদানের সাথে মিশিয়ে ব্যবহার করা বেশ ভালো। রস ব্যবহারের ফলে চুলের বৃদ্ধি, চুল পড়া কমানো, খুশকি সমস্যা দূর করা সহ নানা ধরনের উপকার পেয়ে থাকবেন।

পেঁয়াজের রস চুলে দেওয়ার নিয়ম।

মাথায় পেঁয়াজের রস ব্যবহারের অনেকগুলো প্রসান্ত পেয়ে যাবেন। প্রথমত আপনি কি এক কুচি করে গ্লেন্ডারে ভালোভাবে পিছে নিবেন। এরপর রস বের করে নিয়ে মাথায় ত্বকে লাগাতে হবে। ২০ থেকে ৩০ মিনিট অপেক্ষার পর শ্যাম্পু দিয়ে চুল ভালোভাবে দিয়ে ফেলুন। পেঁয়াজের রসে সঙ্গে হালকা গরম পানি নিচে নিলে অনেকটাই ভালো উপকার পেয়ে যেতে পারেন। 

গোসলের পর সেই পানি দিয়ে মাথা ভালো করে ভিজিয়ে নিতে হবে এরপর পরের দিন শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। মাথা থেকে পেঁয়াজের গন্ধ আসলেও চুলের জন্য বেশি উপকারী। ঠিক আছে রসের সঙ্গে নারকেল তেল এবং কয়েক ফোঁটা এসেলসিয়াল ওয়েল মিশিয়ে মাথার ত্বক লাগালে অনেকটাই উপকার পাবেন।

পেজ ভালো করে ব্লেন্ড করে নিয়ে অলিভ অয়েল সঙ্গে মিশিয়ে নিতে পারেন। তারপর দুই ঘন্টা অপেক্ষা কর শ্যাম্পু দিয়ে ফেলুন অনেকটাই উপকার পেয়ে যাবেন।

পেঁয়াজের রস কি চুল গজায়মাথায় চুল গজানোর ঘরোয়া পদ্ধতি বা ঘরোয়া চিকিৎসা হলো নিয়মিত পেঁয়াজের রস ব্যবহার করলে মাথায় চুল গজায় কিনা তা আমরা এখনই জেনে যাব। পেঁয়াজের রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট ও ভিটামিন সি. ভিটামিন বি। এ ছাড়া পেয়াজে রয়েছে প্রচুর পরিমাণে এন্টি ব্যাকটেরিয়াল ও এন্টিফাঙ্গাল বিশিষ্ট উপাদান। যা কিনা খুব সহজেই মাথায় পেঁয়াজ ের রস ব্যবহার করলে চুল পড়া রোধ করে এবং নতুন চুল গজাতে ব্যাপক ভূমিকা রাখে।

মাথায় চুল গজানোর জন্য একদল বিশেষজ্ঞ বেশ কিছু মানুষের মাধ্যমে একটি গবেষণা করে দেখতে পাই যে পেঁয়াজের রস দিনে দুইবার করে টানা দুই সপ্তাহ ব্যবহার করলে পুনরায় চুল নতুন গজানো শুরু করে। আমি পূর্বে পেঁয়াজের রস মাথায় কিভাবে ব্যবহার করবেন তা আলোচনা করেছি তাছাড়া আপনাদের সুবিধার্থে আমি আবারও আলোচনা করে রাখছি যাতে করে আপনি সহজে বুঝতে পারেন।

প্রথমত পেঁয়াজের খোশাগুলোকে ভালোভাবে ছড়িয়ে নিন এরপরে পেজগুলোকে ভালোভাবে ছোট ছোট টুকরো করে কেটে ফেলুন। আপনার পেঁয়াজ ছোট ছোট কাটা হয়ে গেলে ঠিক আছে টুকরো গুলোকে ভালোভাবে গুঁড়ো করার জন্য কোন বিলিন্ডার অথবা অন্য কোন সাহায্য নিতে পারেন। এভাবে আপনার পেঁয়াজের রসগুলো যখন চুলে লাগানোর উপযুক্ত হয়ে যাবে তখন আপনি নিয়মিত ব্যবহার করতে থাকুন।

পরিশেষে বলা যায় পেঁয়াজের রস মাথায় দিলে চুলের উজ্জ্বলতা বৃদ্ধি পায় এবং পেঁয়াজের উপকারিতা এবং অপকারিতা সম্বন্ধে হয়তো বললে যেমনটি এর উপকার রয়েছে আমি অন্য একটি কন্টেন্টের মাধ্যমে পেঁয়াজের যে অপকারিতা রয়েছে তা আলোচনা করার চেষ্টা করব।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url