কোন ভিটামিনের অভাবে চোখের নিচে কালো দাগ হয়।

সুপ্রিয় পাঠক আসসালামু আলাইকুম আমাদের অতি প্রিয় এবং গুরুত্বপূর্ণ অঙ্গ। এই চোখ দিয়ে আমরা পৃথিবীর ভালো-মন্দ দেখে থাকি এবং তা সে দেখার আলোকে বিচার বিশ্লেষণ করতে পারি। কিন্তু চোখে যদি নানা রকম সমস্যায় জর্জরিত থাকে তাহলে নিজেকেও অস্বস্তিকর মনে হয়। আজকে আমি চোখের নিচে যে কালো দাগটি পড়ে সে কালো দাগ নিয়ে কিছু কথা লিখব। আশা করছি আপনারা শুরু থেকে শেষ পর্যন্ত এই ঘাঁটি পড়বেন।
চোখের নিচে কালো দাগ কোন রোগের লক্ষণ চোখের নিচে কালো দাগ দূর করার ঔষধ চোখের নিচে কালো দাগ ও গর্ত দূর করার উপায় চোখের নিচে কালো দাগ কেন হয় বাচ্চাদের চোখের নিচে কালো দাগ কেন হয় কি খেলে চোখের সমস্যা দূর হয় চোখের নিচে কালো দাগ কিভাবে দূর করা যায় চোখের নিচে গর্ত হয় কেন

আপনার চোখ যদি খুব উজ্জ্বল এবং দৃষ্টিশক্তি থাকে তাহলে তো কোন কথা নাই আর যাদের চোখের পাওয়ার কম এবং চোখের নিচে কালো দাগ বিভিন্ন সময় বিভিন্ন সমস্যা হয়। তাদের উদ্দেশ্যে বলবো শরীরে ভিটামিন ডি এর অভাব হলে প্রথমে চোখ জানিয়ে দেই যে আপনার চোখে সমস্যা রয়েছে।

আরো পড়ুন,
চোখের নিচে কালি পড়ে যাওয়া ছাড়াও বিভিন্ন রকমের বা বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। এক্ষেত্রে আপনাকে বুঝে নিতে হবে যে আপনার চোখের কালো দাগ বা বিভিন্ন সমস্যার জন্য ভিটামিন ডি এর অভাব রয়েছে। এছাড়া আপনি সহজে বুঝিয়ে দিতে পারবেন যে আপনার ক্লান্তি বোধ, অনিদ্রা , মাথা ব্যথা। 

অতি অল্প সময়ের চুল পড়তে থাকা, বিভিন্ন হাত পায় পেশীতে টানটান উপসর্গ দেখা দেয়। আপনার যদি এ সব সমস্যা হয়ে থাকে বা এরকম উপসর্গ দেখা দেয় তাহলে আর দেরি করবেন না আপনি অতি দ্রুত চিকিৎসার সম্মুখীন হবেন।

চোখের জন্য যে সব ভিটামিন গুলো অতি প্রয়োজনীয় সে সবগুলো সংক্ষেপে আলোচনা করা হলো।

চোখের জন্য অতি গুরুত্বপূর্ণ ভিটামিন A

ভিটামিন এ চোখের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। চোখের বিভিন্ন আদ্র রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ভিটামিন এ এবং কারনিয়ার হিস্টোকে রক্ষা করতে খুবই প্রয়োজনীয়। এছাড়া আপনারা অবগত আছেন যে ভিটামিন এ এর অভাবে রাতকানাও রোগ হতে পারে। 

আপনি যদি ভিটামিন এ সমৃদ্ধ খাবার বা চিকিৎসা গ্রহণ না করেন তাহলে একপর্যায়ে রাতকানা রোগের সম্মুখীন হতে পারেন। এছাড়াও আপনি নিয়মিত ভিটামিন এ সমৃদ্ধ খাবার খেলে চোখের দৃষ্টি শক্তি আগের চেয়ে অনেকটাই বৃদ্ধি পায় এবং প্রয়োজনীয় চোখের সমস্যা ঘাটতি পূরণ করে থাকে।

ভিটামিন B যুক্ত খাদ্যদ্রব্য।

ভিটামিন বি কমপ্লেক্স এর মধ্যে রয়েছে b১, b2, b3 এবং b6 ইত্যাদি অক্সি ডেটিভ ভিটামিন। এইসব ভিটামিন কার্নিয়া এবং রেটিনাকে প্রদাহ জনক এবং অবকারী পরিবর্তনের বিরুদ্ধে রক্ষা করে থাকে। আরো বলতে গেলে বলা যায় যে তারা গ্লুকোমার বিরুদ্ধে বিশেষ সুরক্ষা প্রদান করে থাকে। ভিটামিন বি যুক্ত খাদ্যদ্রব্য হলে অন্তত চাপ বৃদ্ধি পায়।

এবং কৃষ্টি শক্তির ব্যাঘাত ঘটায় অপটিক নার্ভকে ক্ষতিগ্র করে থাকে। ভিটামিন বি খাদ্যদ্রব্য বা শাক সবজির মধ্যে রয়েছে নিরামিষ শাকসবজি, দুধ, দই এবং সূর্য ফুলের বীজ ইত্যাদি। এছাড়াও আমিসের উচ্চ মর্গে লিভার এবং অন্যান্য অঙ্গের মাংস।

ভিটামিন C যুক্ত খাদ্যদ্রব্য।

ভিটামিন সি এর মধ্যে রয়েছে যেমন লাল মরিচ, ব্রকলি, ফুলকপি, পালং শাক, শাল গম, বাঁধাকপি, শাক এবং টমেটো ইত্যাদি। ভিটামিন সি এর মধ্যে রয়েছে বেটামিন সি যা একটু শক্তিশালী আন্টি অক্সিডেন্ট এটি ক্ষতিকারক রেডিক্যাল এর বিরুদ্ধে চোখের সুরক্ষা দিয়ে থাকে।

সম্মানিত পাঠক ভাই ও বোনেরা চোখের নিচের কালো দাগ দূর করার জন্য পদ্ধতির মাধ্যমে তা নীরবে করা যায়। আপনি যদি পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ে থাকেন তাহলে হয়তো জেনে গেছেন যে চোখের নিচে কালো দাগ দূর করার জন্য কি কি পদক্ষেপ গ্রহণ করতে হবে এবং কোন ভিটামিন এর অভাবে চোখের নিচে কালো দাগ করা যায।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url