কানের নিচে ব্যথা কারণ | কান ব্যথার ড্রপ ।

সম্মিলিত পাঠক সালামালাইকুম, কান মানুষের শ্রবণ শক্তি ধারণের একটি অঙ্গ। কান দিয়ে আমরা বাইরের শব্দকে ধারণ করে থাকি। কানের মাধ্যমে শব্দের তীব্রতা অনুভব করতে পারি। তাই কান আমাদের একটি অতি প্রয়োজনীয় শরীরের অঙ্গ তন্ত্র। বধির যেমন বাইরে শব্দের তীব্রতা অনুভব করতে পারে না তেমনি শ্রবণ ধারণ সম্পন্ন ব্যক্তি শব্দের তীব্রতা কানের দ্বারা ধারণ করে থাকে।
গলা ও কান ব্যথার কারণ কানের নিচে ফোলা ব্যথা কানের পেছনে ব্যথার কারণ কানে ব্যথার ট্যাবলেট কান ব্যথা ঘরোয়া সমাধান কানের নিচে ফুলে যাওয়া কানের ব্যাথার ড্রপের নাম কানের ভিতরে ব্যথা হলে করণীয় কি কানের ড্রপ এর নাম কান পরিষ্কার করার ড্রপ এর নাম কানের এন্টিবায়োটিক ড্রপের নাম ভালো কানের ড্রপ কানে ব্যথার ট্যাবলেট কানের ব্যাথার ঔষধের নাম বাংলাদেশ বাচ্চাদের কানের ড্রপ বাচ্চাদের কানের ব্যাথার ঔষধের নাম
আজকে আমি আপনাদেরকে কানের ব্যথা সম্পর্কিত এবং ব্যথার ড্রপ সম্পর্কিত প্রয়োজনীয় তথ্য বলি আলোচনা করার চেষ্টা করব। আপনি অবশ্যই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়লেই বুঝতে পারবেন কানের ব্যাথার কারণ কি এবং কানে ব্যথা হলে কোন ড্রপ ব্যবহার করবেন।

পোস্ট সূচিপত্রঃ

  • কানের নিচে ফুলে যাওয়া
  • কানের নিচে ফোলা ব্যথা
  • কানের ব্যাথার ড্রপের নাম
  • কানে ব্যথার ট্যাবলেট
কানের নিচে ব্যথা হওয়ার কারণ এবং এই যে সব ওষুধ বা ড্রপগুলো ব্যবহার করে তার সংক্ষেপে আলোচনা করা হলো।

কানের নিচে ফুলে যাওয়া ।

কানের নিচে প্যারোটিড গ্রন্থি থাকে। সাধারণত ম্যামপস হয়ে থাকলে এই গ্রন্থী এমনিতেই ফুলে যায় এবং কানের নিচে ব্যথা অনুভূত হয়। সারা পৃথিবীতেই বিশেষ করে শিশুদের ক্ষেত্রে এ রোগ বেশি হয়ে থাকে। তবে যে কোন বয়সে কিন্তু ম্যাম পস রোগ অর্থাৎ কানের নিচে ব্যথার কারণ বা ফুলে যেতে পারে। আর কানের নিচে ব্যথার কারণ হচ্ছে গানের নিজদি ফুলে যাওয়া। আর এই ফুলে যাওয়া থেকেই কানের নিচে ব্যথা অনুভূত হয়ে থাকে।

আরো পড়ুন,

কানের নিচে ফুলে যাওয়া বিশেষ করে বাচ্চাদের ক্ষেত্রে হলেও সাধারণত এই রোগটি বড়দের ক্ষেত্রে হয়ে থাকে। কিশোর তরুণদের কানের নিচে ব্যথা হলে ৩০% ক্ষেত্রেই তরুণ তরুণদের শুক্রাশয়ের প্রদাহ হয়ে থাকে। এক্ষেত্রে সঠিক চিকিৎসা না নিলে এ থেকে পড়ে জটিল সংক্রমণ হতে পারে। অনেক ক্ষেত্রে দেখা গেছে যে কানের নিচে ফুলে যাওয়ার সাধারণত নিজে নিজেই একটি সময়ে গিয়ে ঠিক হয়ে যায়। তবে কিছু ক্ষেত্রে এ রোগটি জটিলতাও ধারণ করতে পারে।

কানের নিচে ফোলা ব্যথা।

কানের ফোলা ব্যথা ধীরে ধীরে বা হঠাৎ করে বিকাশিত হয়ে থাকে। তবে এটি একটি নির্দিষ্ট এলাকায় স্থায়ীকরণ বা বিভিন্ন আশেপাশে আস্তে আস্তে ছড়িয়ে পড়তে পারে। এ রোগটি সাধারণত কানের ভেতর থেকে হয়ে থাকে। কানের ফোলা ব্যথা বা কানের পিছন থেকে যে ব্যথা অনুভূতি হয় তা স্থায়ী বা অস্থায়ী দুটোই হতে পারে। সাধারণত কানের ফোলা ব্যথা অল্প বা জটিলতাও ধারণ করতে পারে।

কানের নিচে যেসব ফোলা ব্যথা অনুভূত হয় তা সাধারণত আমাদের মস্তিষ্কের নীচের অংশ যেসব সিরা বা ধমনী রয়েছে, সে সেরা বা ধমনী গুলো যদি কোন কারণবশত স্নায়ু থেকে চাপ বৃদ্ধি হয়ে থাকে তাহলে কানের নিচে ফোলা অংশটুকু ফুটে ওঠে। এছাড়াও আরো বিভিন্ন কারণে হতে পারে যেমন বার্ধক্য জনিত কারণে কানের ফোলা ব্যথা হতে পারে। আরো একটু গভীরভাবে বলতে গেলে ব্রেইনে টিউমার হলে সাধারণত কানের নিচে ফলে ব্যথা করে।

কানের ব্যথার কারণে আমরা সাধারণত যেসব ড্রপগুলো ব্যবহার করে থাকি বা ডাক্তারের সাজেশন অনুযায়ী ব্যবহার করে থাকি। তা নিচে কিছু ড্রপের নাম উল্লেখ করা হলো ব্যবহারের পূর্বে অবশ্যই ভালো একজন চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবহার করবেন।

সতর্কতাঃ- আমি সাধারণত যেসব গ্রুপের নাম গুলো উল্লেখ করেছি তা বিভিন্ন সোর্স থেকে সংগ্রহ করা। আপনারা ব্যবহার করবে অবশ্যই ভালো চিকিৎসকের চিকিৎসা নিয়ে ব্যবহার করবেন। কেননা আমরা শুধু মাত্র সংগৃহীত পোস্ট প্রকাশ করেই থাকি।

কানের ব্যাথার ড্রপের নাম ।

  • ক্যালডি বায়োটিক ইয়ার ড্রপঃ- ক্যালডি বায়োটিক এয়ার ড্রপ সাধারণত কানের নিচে ব্যথা বা কানের যেকোনো ধরনের ব্যাথার কারণে ব্যবহৃত হয়ে থাকে।
  • ওফোডল ইয়ার ড্রপঃ- কানে তীব্র ব্যথার কারণে ওফোডল ইয়ার ড্রপ ব্যবহার করতে পারেন এ ড্রপ কানের নিচে ব্যথার কারণে ভালো কার্যকারিতা পালন করে।
  • বেস্টঅফলক্স সি আই এয়ার ড্রপঃ- আরো একটি কানে তীব্র ব্যাথার কারণে বেস্টঅফলক্স সি আই এয়ার ড্রপ ব্যবহার করা যেতে পারে।

কানে ব্যথার ট্যাবলেট ।

কানের ব্যাথার জন্য যেসব ট্যাবলেট রয়েছে যেমনঃ
  • Nordix 400mg/600mg Tablet
  • Noster T Z Tablet
  • Norflox T Z 400mg/ 600mg
পরিশেষে বলা যায় যে, কানের নিচে ব্যথার কারণ ও এর ড্রপগুলো যথাযথ ব্যবহার করলে আশা করছি কানের নিচে যেসব ব্যথা এবং ফোলা ভাব রয়েছে তা অনেকটাই চিকিৎসা সাফল্য। আপনারা এগুলো ব্যবহার করার পূর্বে সতর্কতার সহিত চিকিৎসকের পরামর্শ ছাড়া ব্যবহার করবেন না।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url